ঢাকা, শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, রাত ২:০৯
বাংলা বাংলা English English

বৃষ্টির পানি চুলের জন্য মারাত্মক ক্ষতি


ঘূর্ণিঝড় ‘অশনি’-র প্রভাবে উপকূলে চলছে নিম্নচাপ। এর প্রভাবে মঙ্গলবার থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আজও হচ্ছে বৃষ্টি। যা চলতে পারে আরো কয়েকদিন। এদিকে অফিসে যেতে আসতে বা চলার পথে ভিজতে হচ্ছে অনেককে। কেউ কেউ ইচ্ছেকৃতভাবেও বৃষ্টিবিলাস করছেন। কিন্তু আমাদের অজান্তেই আমরা ডেকে আনছি বিপদ! কেননা, বৃষ্টির পানি চুলের জন্য মোটেই ভালো নয়। যা চুলের ক্ষতি করে। তাই এ বৃষ্টির দিনে নিতে হবে চুলের সঠিক যত্ন।

চুলের যত্নে বৃষ্টির পানি থেকে রক্ষা পেতে নিতে পারেন কিছু পদক্ষেপ। আসুন জেনে নেই সেই পদক্ষেপ সম্পর্কে যা বৃষ্টির পানি থেকে চুলকে সুরক্ষিত করতে পারে।

চুলকে বৃষ্টির পানি থেকে বাঁচিয়ে চলুন

বৃষ্টির পানি থেকে চুল বাঁচিয়ে রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এর একমাত্র কারণ হলো বৃষ্টির পানিতে প্রচুর অ্যাসিড উপাদান থাকে।এ ছাড়া ধুলোবালি ও পলিউশনও থাকে প্রচুর। তাই একান্ত ঝামেলায় না পড়লে বৃষ্টির পানি চুলে না লাগানোই শ্রেয়। পারলে বড় ছাতা বা হুড দেওয়া রেইনকোট ব্যবহার করুন। যদি কোনোভাবেই বৃষ্টির পানি এড়ানো না যায় তাহলে বাড়ি ফিরেই অবশ্যই ভালো করে শ্যাম্পু করে কন্ডিশনার লাগিয়ে নেন।

 

সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু করুন

কোমল, ডিপ ক্লেনজিং শ্যাম্পু দিয়ে ধীরে ধীরে মাসাজ করবেন। মাথায় রাখবেন, বৃষ্টির পানির কোনো ময়লা যেন চুলে থেকে না যায়। এখন বৃষ্টির মৌসুম। তাই চুল রুক্ষ হয়ে যেতে পারে। এ জন্য ভালো শ্যাম্পু দিয়ে সপ্তাহে দুবার চুল ধুয়ে ফেলুন। এতে চুল পুষ্টি পাবে, ছত্রাক বা ব্যাকটেরিয়ার সংক্রমণও হতে পারবে না।

নিয়মিত চুলে তেল দিন

চুলে তেল লাগালে শুষ্কতা দূর হয় বটে তবে ডিপ কন্ডিশনিংয়ের সুফলও মেলে। তাই অতিরিক্ত তেল লাগাবেন না। পরিমাণমতো তেল চুলে লাগিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন শ্যাম্পু করে নিন।

চুল টাইট করে বেঁধে রাখবেন না

এ সময়টায় চুল বেশি বাঁধলে ভিতরে আর্দ্রতা জমে থাকে, চুল ন্যাতানো দেখায়। একটানা অনেকক্ষণ চুল বেঁধে রাখবেন না। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে ভালো করে চুল আঁচড়ান। কন্ডিশনার লাগানোর পরেও চিরুনি দিয়ে আঁচড়ে নিতে পারেন।

 

অতিরিক্ত কন্ডিশনার কখনই নয়

চুলের দৈর্ঘের মাঝামাঝি থেকে শেষভাগ পর্যন্ত কন্ডিশনার লাগিয়ে নিন। তবে মাথায় রাখবেন অতিরিক্ত কন্ডিশনার লাগানোর দরকার নেই। ঠান্ডা পানি দিয়েই চুল ধোবেন। তবে এ সময়টাই চুল কেটে ফেললে সবচেয়ে ভালো। বাড়তি ঝামেলাও মিটবে আর সুন্দরও থাকবে।

সূত্র: এইসময়

সব খবর