ঢাকা, রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে শাওয়াল, ১৪৪৩ হিজরি, দুপুর ২:৪৬
বাংলা বাংলা English English
শিরোনাম:

রবিবার, ২২শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

নিষিদ্ধ হওয়ায় সর্বোচ্চ ক্রীড়া আদালতে রাশিয়ার চার ক্লাব


ইউক্রেন-রাশিয়ার চলমান ইস্যুকে কেন্দ্র করে রাশিয়ার সব ফুটবল ক্লাবকে নিষিদ্ধ করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা। এ সিদ্ধান্তের বিরুদ্ধে সর্বোচ্চ ক্রীড়া আদালত কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসে (সিএএস) আপিল করেছে রাশিয়ার চার ক্লাব।

আপিল করেছে মূলত জেনিত সেন্ট পিটার্সবার্গ। তাতে সমর্থন দিয়েছে দিনামো মস্কো, সোচি ও সিএসকে মস্কো। এই চারটি ক্লাবই তাদের লিগ পজিশন অনুযায়ী আগামী মৌসুমে ইউরোপিয়ান প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারত। তবে নিষিদ্ধ হয়ে যাওয়ায় সে সুযোগ হারিয়েছে তারা। এখন সিএএসের কাছে জোর দাবি জানিয়েছে যেন তাদের বিষয়টি দ্রুত আমলে নেওয়া হয়।

সোচি এক বিবৃতিতে বলেছে, ‘আমাদের বিরুদ্ধে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা রাশিয়ার বিষয়কে বিবেচনায় নিয়ে। এর মানে ক্রীড়ার নিয়মনীতিগুলোকে অসত্য প্রমাণ, একই সঙ্গে বৈষম্যমূলক। ফুটবলে তো সবারই প্রবেশাধিকার আছে।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘আমরা আশা প্রকাশ করছি যে, সিএএস সংশ্লিষ্টরা দ্রুত আমাদের দাবি পর্যালোচনা করবে। উয়েফা ও ফুটবল যেসব ফ্রেমওয়ার্কের মধ্য দিয়ে চলে, সেসব নিয়মনীতি দিয়েই আমাদের দাবি বিবেচনায় নেওয়া হোক।’

প্রসঙ্গত, পুরুষ দলের পাশাপাশি রাশিয়ার নারী ক্লাবগুলোকেও নিষিদ্ধ করেছে উয়েফা। শুধু তাই নয়, আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থেকেও ধীরে ধীরে রাশিয়াকে বাদ দেওয়া হচ্ছে। তারা খেলতে পারবে না কাতার বিশ্বকাপেও।

 

সব খবর