ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ২:৩৩
বাংলা বাংলা English English

পি কে হালদারকে দেশে ফেরাতে কত সময় লাগবে?


এনআরবি গ্লোবাল ব্যাংকের হাজার কোটি টাকা লোপাট মামলার আসামি প্রশান্ত কুমার হালদারকে (পি কে হালদার) দেশে ফেরাতে তিন থেকে ছয় মাস লাগবে বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের প্রধান আইনজীবী খুরশীদ আলম খান।

তিনি বলেন, ‘ভারতের সঙ্গে বাংলাদেশের বন্দি বিনিময় চুক্তি অনুযায়ী কিছু আনুষ্ঠানিকতা রয়েছে। সেসব আনুষ্ঠানিকতা শেষ করতে তিন থেকে ছয় মাসের মতো সময় লাগতে পারে। তার পরই পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে।’

দেশে ফেরানো মাত্রই পি কে-র বিচার শুরু হবে জানিয়ে দুদক আইনজীবী আরও বলেন, ‘ভারতে গ্রেফতার হওয়ায় আমাদের জন্য কাজটি সহজ হয়েছে।’

খুরশীদ আলম আরও বলেন, ‘বাংলাদেশে ফেরানোর পর তাকে আদালতে তোলা হবে এবং বিচার প্রক্রিয়া শুরু হবে। এ ছাড়া যেসব তদন্ত অসম্পূর্ণ রয়েছে, জিজ্ঞাসাবাদের মাধ্যমে সেসব তদন্তকাজ সম্পূর্ণ করা সম্ভব হবে।’

পি কে হালদার ছাড়াও ১০ হাজার ২০০ কোটি টাকা পাচারের কুশীলব কারা, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে দুদকের এই আইনজীবী বলেন, পি কে হালদারকে জিজ্ঞাসাবাদের মাধ্যমে দুদক তা শিগগিরই জানতে পারবে।

প্রসঙ্গত, শনিবার (১৪ মে) সকালে ভারতের পশ্চিমবঙ্গে অভিযান চালিয়ে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ মাথায় নিয়ে বিদেশে পাড়ি জমানো এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পি কে হালদার, তার ভাই ও স্ত্রীকে গ্রেফতার করা হয়।

 

এর আগে পি কে হালদারের ঘনিষ্ঠ সহযোগী ও আত্মীয়স্বজনের নামে আরও বেশ কয়েকটি বাড়ির সন্ধান পায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। আর গতকালই (১৩ মে) গ্রেফতার করা হয় তার ভাগনে প্রাণেশ হালদারকে।

পি কে হালদারের বিরুদ্ধে প্রায় ৩ হাজার ৬০০ কোটি টাকা আত্মসাৎ ও পাচারের অভিযোগ রয়েছে। বেশ কিছু আর্থিক প্রতিষ্ঠানে দায়িত্ব পালনকালে এই অর্থ পাচার করেছিলেন তিনি। তাকে গ্রেফতার করতে রেড অ্যালার্ট জারি করেছিল ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন (ইন্টারপোল)।

সব খবর