ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, রাত ১০:০৯
বাংলা বাংলা English English

ঠাকুরগাঁওয়ে মাটি খুঁড়তে গিয়ে মিলল স্বাধীনতা যুদ্ধের অস্ত্র


ঠাকুরগাঁওয়ে মাটি খুঁড়ে স্বাধীনতা যুদ্ধের বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে পুলিশ। এ সবের মধ্যে এসএমজি ও থ্রি-নোট, থ্রি রাইফেল রয়েছে বলে জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে জেলা শহরের আশ্রমপাড়া এলাকার আবু হানিফের বাসার মাটির নিচ থেকে এ আগ্নেয়াস্ত্রগুলো উদ্ধার করে পুলিশ।

পুলিশ জানায়, দুপুরে ওই এলাকার আবু হানিফের বহুতল ভবনের কাজের জন্য মাটি খোঁড়ার কাজ করছিলেন শ্রমিকরা। এ সময় শ্রমিকরা মাটি খুড়তে গিয়ে একটি ট্রাঙ্ক দেখতে পান। পরে স্থানীয়রা পুলিশকে খবর দেয়া হয়।

 

পরে পুলিশ এসএমজি তিনটি ও থ্রি নোট থ্রি রাইফেল চব্বিশটি এবং কয়েকশ গুলি উদ্ধার করে। এ ঘটনায় এলাকা জুড়ে আতঙ্ক ছড়িয়ে পরে।

স্থানীয়রা জানান, যুদ্ধকালীন পাকহানাদার বাহিনী আস্তানা ছিল এলাকাটি। তারা এখানে বসবাস করতো। এলাকার বাঙালিদের নির্বিচারে হত্যাও করেছে তারা। ধারণা করা হচ্ছে, তারাই সেই সময় আগ্নেয়াস্ত্রগুলো পরবর্তী সময়ে মাটির নিচে পুঁতে রেখেছিল। যেহেতু একটি বাড়ির মাটি খুঁড়তে গিয়ে বিপুল পরিমাণ অস্ত্র পাওয়া গেছে সেখানে আরও অস্ত্র আছে কি না তা খতিয়ে দেখা প্রয়োজন।

এ বিষয়ে পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন জানান, আগ্নেঅস্ত্রগুলো পুরাতন। এখানে আরও আগ্নেয়াস্ত্র আছে কিনা সে কারণে পুলিশ, ডিএসবি, ডিবি ক্রাইম সিনসহ বেশ কয়েকটি সংস্থার সদস্যরা কাজ করছে। আপতত জায়গাটি পুলিশের নিয়ন্ত্রণে রাখা হয়েছে। উদ্ধার তৎপরতা শেষ না হওয়া পর্যন্ত তা চলমান থাকবে।

সব খবর