ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ৮:১৬
বাংলা বাংলা English English

ধূলিঝড়ে চোখের আড়ালে বুর্জ খলিফা!


বুধবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ওপর দিয়ে বয়ে যায় ধূলিঝড়।

এতে বিশ্বের সর্বোচ্চ ভবন দুবাইয়ের বুর্জ খলিফা কিছু সময়ের জন্য চোখের আড়ালে চলে যায়। সম্প্রতি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে বয়ে গেছে ধূলিঝড়। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনই এর জন্য দায়ী।

বিশ্বের সর্বোচ্চ ভবন দুবাইয়ের বুর্জ খলিফা। আশপাশের অনেক এলাকা থেকে এটি খালি চোখেই দেখা যায়। পর্যটকদের আগ্রহের কেন্দ্রবিন্দু এটি। সংযুক্ত আরব আমিরাতের দুবাই ঘুরতে গিয়ে বুর্জ খলিফা একনজর হলেও দেখতে যান পর্যটকরা। তবে এত উঁচু ভবনটি বুধবার (১৮ মে) কিছুক্ষণের জন্য উধাও হয়ে যায়। অন্য সময় দূর থেকে দেখা গেলেও বুধবার কিছু সময়ের জন্য যেন খুঁজে পাওয়া যায়নি ভবনটি। কারণ, ধূলিঝড়ের কবলে পড়ে দুবাই। ঝড় এত ভয়াবহ ছিল যে খুব কাছের জিনিসও দেখা যায়নি। তীব্র বাতাস আর ধুলায় ছেয়ে যায় চারপাশ।

 

ঝড়ের সময় মনে হয়, বুর্জ খলিফার ওপর ধুলার আস্তরণ বিছিয়ে দেওয়া হয়েছে। ধূলিঝড়ের কারণে বন্ধ করে দেওয়া হয় দোকানপাট। রাস্তাঘাটে ব্যাহত হয় যান চলাচল। পর্যটকসহ স্থানীয়রা পড়েন বিপাকে। ধূলিঝড়ের কারণে দেশটিতে জরুরি সতর্কতাও জারি করা হয়।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে ধূলিঝড় হয়েছে। বুধবার সৌদি আরবের রিয়াদেও ধূলিঝড় বয়ে গেছে। এতে শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয় বারো শতাধিক মানুষ। বন্ধ করে দিতে হয় স্কুল-কলেজ। এর আগে ইরাক, ইরান, জর্ডানেও বয়ে গেছে ধূলিঝড়। বিশেষজ্ঞরা বলছেন, মরুকরণ এবং জলবায়ু পরিবর্তনের কারণেই এমন অবস্থা।

 

সব খবর