ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ৯:০৫
বাংলা বাংলা English English

বন্যায় দুর্ভোগ কমাতে ক্লাস-পরীক্ষায় সহনশীল শাবিপ্রবি প্রশাসন


ভারি বর্ষণ ও উজানের ঢলে সুরমা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সিলেট নগরীতে বন্যার্ত মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। এ ভোগান্তি থেকে বাদ পড়েনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। বন্যায় দুর্ভোগ কমাতে ক্লাস-পরীক্ষায় সর্বোচ্চ সহনশীল আচরণের সিদ্ধান্ত গ্রহণ করেছে শাবিপ্রবি প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেশ ও নির্দেশনা অধ্যাপক আমিনা পারভীন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সিলেটে চলমান প্রাকৃতিক দুর্যোগ বন্যা পরিস্থিতিতে শিক্ষার্থীদের প্রতি সর্বোচ্চ সতর্কতা ও সহনশীলতার মাধ্যমে দায়িত্ব পালনের নির্দেশনা প্রদান করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ অবস্থায় শিক্ষার্থীরা যারা বন্যায় আক্রান্ত হয়েছেন এক্ষেত্রে বিভাগগুলো যদি বিবেচনা করে শিক্ষার্থীদের চলমান চূড়ান্ত পরীক্ষাগুলো প্রয়োজন অনুযায়ী পেছানো সম্ভব, সেক্ষেত্রে নিজ নিজ বিভাগ সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে।

তিনি আরও জানান, যেসকল অনাবাসিক শিক্ষার্থী বন্যায় আক্রান্ত হয়ে মেসগুলোতে অবস্থান করছে তাদের নিরাপদ আশ্রয়ের জন্য আবাসিক হল প্রাধ্যক্ষদের প্রতি নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও সশরীরে চলমান ক্লাস ব্যবস্থাপনায় বিঘ্ন তৈরি হলে বিভাগগুলো সশরীরের পরিবর্তে অনলাইনে ক্লাস কার্যক্রম পরিচালনা করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা বলেন, সিলেটে বর্তমান পরিস্থিতিতে যে মানবিক বিপর্যয় চলছে তা বিশ্ববিদ্যালয় সর্বোচ্চ জায়গা থেকেই মোকাবিলা করতে চায়। শিক্ষার্থীদের সর্বোচ্চ সহযোগিতার মধ্য দিয়েই বিশ্ববিদ্যালয় প্রশাসন তা সুনিশ্চিত করতে চায়।

সব খবর