ঢাকা, বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৩ হিজরি, বিকাল ৪:০৭
বাংলা বাংলা English English

ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স, ইউরোপজুড়ে আতঙ্ক


মহামারি করোনার মধ্যেই নতুন আতঙ্ক হয়ে এবার সামনে এসেছে মাঙ্কিপক্স। বিরল এ রোগটি দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে দেশে দেশে। শুক্রবার (২০ মে) নতুন করে বেশ কয়েকটি দেশে রোগটি শনাক্ত হয়েছে। এর মধ্যে শুধু ইউরোপেই আক্রান্তের সংখ্যা ১শ’ ছাড়িয়েছে। মাঙ্কিপক্সের প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে উল্লেখ করেছন গবেষকরা।

ইউরোপে মাঙ্কিপক্সের বিস্তারকে এযাবৎকালের সবচেয়ে বড় সংক্রমণ বলে বর্ণনা করেছেন জার্মানির একদল গবেষক। রোগটিকে গভীরভাবে পর্যবেক্ষণের কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

ইউরোপের পাশাপাশি যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে মাঙ্কিপক্সের সংক্রমণ নিশ্চিত হওয়া গেছে। রোগটি আফ্রিকার কিছু অংশেও উদ্বেগজনকভাবে ছড়িয়ে পড়েছে।

গবেষকরা বলেছেন, সংক্রমিত ব্যক্তির ঘনিষ্ঠ সংস্পর্শে এলে মাঙ্কিপক্স ছড়াতে পারে। এ ধরণের রোগ কানাডা বা যুক্তরাষ্ট্রেও শনাক্ত হচ্ছে, যা বিরল ঘটনা।

মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাস সংক্রমণ জনিত রোগ, যা পশু থেকে মানুষের মধ্যে সংক্রমিত হয়। সাধারণত আফ্রিকার দেশগুলোতে এই রোগটি দেখা গেলেও ওই অঞ্চলের বাইরে রোগটি ছড়িয়ে পড়ার ঘটনা বিরল। সে কারণেই দেশে দেশে মাঙ্কিপক্সের বিস্তার উদ্বেগ সৃষ্টি করেছে।

বিশেষজ্ঞদের মতে, মাঙ্কিপক্স খুব একটা গুরুতর নয়। সংক্রমণের সক্ষমতাও তুলনামূলক কম। রোগটির প্রাথমিক লক্ষণ জ্বর, মাথা ব্যাথা, পেশীতে ব্যথা ও অবসাদ। পরে মুখ ও শরীরে চিকেনপক্সের মতো র‌্যাশ বা ফুসকুড়ি দেখা যায়। তবে, এ রোগ নিজে থেকেই কেটে যায়। ১৪ থেকে ২১ দিনের মধ্যে সেরে ওঠেন রোগীরা।

ক্যালিফোর্নিয়ার ইউসিএলএ’র মহামারিবিদ্যার অধ্যাপক অ্যান্নে রিমোইন বলেন, ১৯৮০ সালে গুটিবসন্ত নির্মূল করা হয়েছে। এরপর থেকে রোগটির টিকা ব্যবহার করা হয় না। কিন্তু গুটিবসন্তের টিকা দিয়ে মাঙ্কিপক্স থেকে সুরক্ষা পাওয়া যায়। গুটিবসন্তের টিকা কার্যক্রম বন্ধ থাকায় মাংকিপক্সের সংক্রমণ বেড়েছে।

তিনি বলেন, সম্প্রতি রোগটি কেন ছড়িয়েছে তা নিয়ে তদন্ত হওয়া উচিত। ভাইরাসটিতে পরিবর্তন কিংবা রূপান্তর ঘটতে পারে। এমন কিছু ঘটলে তাও নির্ধারণ করতে হবে।

 

লোকজনের আতঙ্কিত হওয়ার কারণ নেই বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। হোয়াইটওয়ার্থ বলেন, করোনার মতো মাঙ্কিপক্স মহাকারি আকারে দেশজুড়ে ছড়াবে না। কিন্তু এটি একটি মারাত্মক রোগ। আমাদের এটি গুরুত্বের সঙ্গে নেওয়া উচিত।

সব খবর