ঢাকা, শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১০ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, সকাল ৯:১২
বাংলা বাংলা English English

ভোলার মেঘনায় দুই ট্রলার ডুবি, ১৪ জেলে উদ্ধার


ভোলার তজুমদ্দিনের মেঘনা নদীতে ঘূর্ণিবাতাসের কবলে পড়ে মাছ শিকারে যাওয়া দুই জেলে ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। এ সময় ট্রলারে থাকা ১৪ জেলে নদীতে পড়ে স্রােতের টানে ভেসে য্য়া। পরে মনপুরা থানার কোষ্টগার্ডের সদস্যরা মাছ ধরারত অপর জেলে ট্রলারের মাল্লাদের সহযোগীতা নিয়ে ভেসে যাওয়া মাঝি-মাল্লাদের নিরাপদে উদ্ধার করেন।

সুত্রে জানা গেছে, উপজেলার শশীগঞ্জ ঘাটের আলাউদ্দিন ও জামাল মাঝি শনিবার ভোররাত ৪ টার দিকে নদীতে মাছ শিকারে যায়। আলাউদ্দিন সকাল পৌনে আটটার দিকে জাল টেনে ঘাটে ফেরার সময় লতারচর এলাকার মেঘনায় আসলে নদীতে আচমকা ঘূর্ণিবাতাসের সৃষ্টি হয়। এ সময় প্রচন্ড বাতাস ও ঢেউয়ের চাপে ট্রলার উল্টে ৮ জেলের সকলে নদীতে পরে যায়। অপর এক ঘটনায়, মেঘনার বাসন ভাঙ্গা চরের পূর্ব পাশে জামাল মাঝির মাছ ধরারত ট্রলারও ছয় মাল্লা নিয়ে উল্টে যায়।

শশীগঞ্জ মৎস আড়ৎদার সমিতির সভাপতি হাসেম মহাজন জানান, তার আড়তের আলাউদ্দিন মাঝির ট্রলার ঝড়োবাতাসের সময় তীব্র স্রােত ও ঢেউয়ের কারণে মাস্তুল ভেঙ্গে দ্বিখন্ডিত হয়ে যায়। এতে সাত জেলে নৌকার ভেঙ্গে যাওয়া মাস্তুল ধরের স্রােতের টানে ভাসতে থাকে। প্রায় দুই ঘন্টা ভেসে চর সামছুদ্দিন নামে একটি জনমানবহীন দ্বীপে আশ্রয় নেয় তারা। অপর জেলে সেরাজল (৬৫) স্রােতে ভেসে যাওয়ার সময় মনপুরা উপজেলার হাসান মাঝির জেলেরা তাকে উদ্ধার করে। মাল্লা সিদ্দিক (৫২) ও আলাউদ্দিন (৪৫) কে আহত হওয়ায় প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

শশীগঞ্জ ঘাটের জামাল মাঝি জানান, বাতাসের কবলে পড়ে ছয় জেলেসহ নদীতে পড়ে যান। এ সময় আলাউদ্দিন মাঝির জেলেরা দ্রুত সবাইকে উদ্ধার করে ঘাটে নিয়ে আসে। তাদের নৌকা ও জালের ব্যাপক ক্ষয়ক্ষতি হয় বলে জানান তিনি।

মনপুরা কোষ্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার জানান, নিয়মিত ডিউটি চলাকালীন সময় একটি ভেঙ্গে যাওয়া নৌকার মাস্তুল ধরে নদীতে ভাসতে দেখে সাত জেলেকে উদ্ধার করা হয়। পরে তাদের আড়ৎদার আবুল হাসেমের কাছে তাদের বুঝিয়ে দেয়া হয়েছে।

সব খবর