ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ১:৪৫
বাংলা বাংলা English English

পরমাণু নিরস্ত্রীকরণের আহ্বান যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের


কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট। উত্তর কোরিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই ছয় দিনের এশিয়া সফরের দ্বিতীয় দিন সিউলে বৈঠকে এ আহ্বান জানান মার্কিন প্রেসিডেন্ট। বাইডেনের এশিয়া সফরের মধ্যেই দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া শুরু করেছে চীন। এদিকে, বাইডেনের সফরের বিরোধিতা করে বিক্ষোভ করেছে দক্ষিণ কোরিয়ার সাধারণ মানুষ। খবর রয়টার্স, বিবিসি।

দক্ষিণ চীন সাগরে আধিপত্য বিস্তার কিংবা তাইওয়ান ইস্যুতে হস্তক্ষেপ নিয়ে বেইজিং-ওয়াশিংটন উত্তেজনা এবং উত্তর কোরিয়ার একের পর ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে বাইডেনের প্রশাসনের উদ্বেগের মধ্যেই এশিয়া সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ছয় দিনের এশিয়া সফরে শুক্রবার (২০ মে) দক্ষিণ কোরিয়া পৌঁছান মার্কিন প্রেসিডেন্ট। দ্বিতীয় দিন শনিবার (২১ মে) দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োলের সঙ্গে বৈঠকের আগে সিউলের জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানান বাইডেন।

পরে ক্ষমতা নেওয়ার পর প্রথমবারের মতো দ্বিপক্ষীয় বৈঠকে বসেন ইয়ুন সুক ইয়োল ও জো বাইডেন। এ সময় উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পরমাণু হুমকি নিয়ে আলোচনা করেন দুই নেতা। পরে সংবাদ সম্মেলনে কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণের আহ্বান জানান দুই নেতা।

এর আগে সফরের প্রথম দিন প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাংয়ের ইলেকট্রনিক সেমিকন্ডাক্টর প্ল্যান্ট পরিদর্শন করেন বাইডেন। সেখানে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়োলের সঙ্গে প্রথমবারের মতো দেখা হয় তার। এ সময় ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে অর্থনৈতিক যে ধস দেখা দিয়েছে, তা কাটিয়ে উঠতে সরবরাহ চেইন নিশ্চিতের বিষয়ে গুরুত্বারোপ করেন জো বাইডেন।

এদিকে, বাইডেনের সিউল সফরের বিরোধিতা করে বিক্ষোভ করেছে দেশটির সাধারণ মানুষ। তাদের অভিযোগ, যুক্তরাষ্ট্রের নতুন শীতল যুদ্ধে জড়িয়ে পড়ছে ইয়ুন সুক ইয়োল প্রশাসন। একই সঙ্গে যুক্তরাষ্ট্র, জাপান ও দক্ষিণ কোরিয়া সামরিক সহযোগিতা কর্মকাণ্ডেরও তীব্র নিন্দা জানান তারা।

 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়া সফরের মধ্যেই বিতর্কিত দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া শুরু করেছে চীন। বৃহস্পতিবার (১৯ মে) থেকে শুরু হওয়া এ অনুশীলন চলবে আগামী সোমবার (২৩ মে) পর্যন্ত।

আগামী মঙ্গলবার (২৪ মে) জাপান সফরের সময় চীনকে মোকাবিলায় অস্ট্রেলিয়া, ভারত ও জাপানকে নিয়ে গঠিত কোয়াড জোটের নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন জো বাইডেন। বৈঠককে কেন্দ্র করেই মূলত এই মহড়া শুরু করেছে শি জিন পিং সরকার। এমনটাই ধারণা বিশ্লেষকদের।

সব খবর