ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি, রাত ৯:৩৩
বাংলা বাংলা English English

নুরুল হত্যা: ‘আসামিদের রক্ষা করতে দেওয়া’ চার্জশিট বাতিল


রাজশাহীর পুঠিয়ার শ্রমিক নেতা নুরুল ইসলাম হত্যার ঘটনার তদন্তে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আসামিদের রক্ষা করতে চার্জশিট দেওয়ার অভিযোগ এসেছে পিবিআইয়ের তদন্ত কর্মকর্তা শামীম আক্তারের বিরুদ্ধে।

তাই তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই মামলায় দেওয়া চার্জশিট বাতিলের জন্যও আদেশ দিয়েছেন আদালত।

এ ছাড়া নুরুল ইসলামের কন্যা ও মামলার বাদী নিগার সুলতানার করা এজাহারের (এফআইআর) ভিত্তিতে অভিযোগ গঠন করতে বিচারিক আদালতকে নির্দেশ দেন হাইকোর্ট। ওই এজাহারে আটজন আসামির নাম উল্লেখ আছে।

রোববার (২২ মে) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. সেলিমের বেঞ্চ এ আদেশ দেন।

এ সময় অসন্তোষ প্রকাশ করে তদন্ত কর্মকর্তাকে আদালত বলেন, ‘আপনারা (তদন্ত কর্মকর্তা) যা ইচ্ছা তাই করবেন, সেটা মেনে নেওয়া যায় না।’

এর আগে তদন্তের দায়িত্বে থাকা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) পরিদর্শক শামীম আক্তারকে তলব করেছিলেন হাইকোর্ট। নির্দেশনা অনুযায়ী ব্যাখ্যা দিতে আদালতে উপস্থিত হন তিনি। কিন্তু হাইকোর্ট তার ব্যাখ্যায় অসন্তোষ প্রকাশ করেন। পরে আদালত আগামী দুই সপ্তাহের মধ্যে তাকে পুনরায় লিখিত ব্যাখ্যা দাখিলের নির্দেশ দেন। আজ সেটির শুনানি ও আদেশ দেওয়া হয়। আদালতে এদিন তদন্ত কর্মকর্তার (আইওর) পক্ষে ছিলেন মো. আসাদুজ্জামান।

এর আগে ২০১৯ সালের ১০ জুন নিখোঁজ হন পুঠিয়ার সড়ক ও পরিবহন মোটরশ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম। পরদিন সকালে পুঠিয়ার একটি ইটভাটা থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। নির্বাচনের ফলকে কেন্দ্র করে তিনি হত্যার শিকার হন বলে অভিযোগ করা হয়।

সব খবর