ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, সকাল ৭:২৪
বাংলা বাংলা English English

ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের ফুটবলারদের পার্থক্য খুবই কম: তপু


ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের ফুটবলারদের পার্থক্য খুবই কম। মাঠের ফুটবলে ভালো করলে ইন্দোনেশিয়াকে হারানো সম্ভব বলে মনে করেন তপু বর্মণ। ফরোয়ার্ডদের স্কোরিং ব্যর্থতা ও ডিফেন্স লাইন ভালো করলে জয় পাওয়া কঠিন কিছু নয়, অভিমত সাবেক অধিনায়ক মামুনুল ইসলামের। আর দলের সঙ্গে যেতে না দলকে শুভকামনা জানিয়েছেন নাবীব নেওয়াজ জীবন।

 

বাংলাদেশ জাতীয় ফুটবল দল যখন ইন্দোনেশিয়ায়, তখন আবাহনী মাঠে নিজের ক্লাবের সঙ্গে অনুশীলনে ব্যস্ত নাবীব নেওয়াজ জীবন। সময়মতো ক্যাম্পে না আসার অভিযোগে বাদ না পড়লে এখন থাকতেন দলের সঙ্গেই। কিন্তু সেটা না হওয়ায় কিছুটা আফসোস আছে। দলের সঙ্গে থাকতে না পারলেও সতীর্থদের শুভকামনা ও জয়ের পথ দেখিয়ে দিলেন এই অভিজ্ঞ ফরোয়ার্ড।

বাংলাদেশের ফরোয়ার্ড জীবন বলেন, ‘হ্যাঁ অবশ্যই খারাপ লাগছে। তবে এটা তাদের বিষয়, তারা মনে করেছেন আমি সময়মতো আসতে পারিনি। ড্র করার আশা করলে আমাদের চলবে না, আমাদের জেতার আশা করতে হবে। যদি ড্র করার চিন্তা নিয়ে আপনি মাঠে নামেন, তাহলে আপনার নিরাপদ ফুটবল খেলতে হবে।’

জাতীয় দলের আরেক ভরসার নাম তপু বর্মণ। ইনজুরিতে কয়েক মাসের জন্য ছিটকে গেছেন রক্ষণদুর্গের এই নিউক্লিয়াস। র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা ইন্দোনেশিয়ার সঙ্গে বাংলাদেশের ফুটবলারদের পার্থক্য উনিশ-বিশ। মাঠের ৯০ মিনিটের খেলায় ভালো করলে এই সামান্য দূরত্ব ঘোচানো সম্ভব বলে মনে করেন তপু।

বাংলাদেশের ডিফেন্ডার তপু বর্মণ বলেন, ‘ইন্দোনেশিয়া এবং আমাদের মধ্যে তেমন আহামরি তফাত নেই। যদি আমরা আমাদের কোচের পরামর্শ অনুযায়ী আমাদের সেরাটা দিতে পারি তাহলে সেখান থেকে একটা ভালো ফল পাওয়া সম্ভব এবং সামনের তিন ম্যাচের জন্য ভালো প্রস্তুতি নিতে পারব।’

পরিসংখ্যানে চোখ বোলানো যাক। আসিয়ান অঞ্চলের দল্গুলোর সঙ্গে ১২ ম্যাচে ৪ জয়, ৪ হার আর চার ড্র’য়ে বাংলাদেশের পারফরম্যান্স নেহাতই খারাপ নয়। হেড কোচ হ্যাভিয়ের ক্যাবরেরার হার্ড ওয়ার্ক আর গেম প্লান মাঠে কাজে লাগাতে পারলে অসম্ভব কিছু নয় মনে করেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম।

জাতীয় দলের সাবেক অধিনায়ক মামুনুল বলেন, ‘আমাদের প্রথম লক্ষ্য হলো, আমাদের ভুলগুলো শুধরাতে হবে। এরপর আমাদের লক্ষ্য হচ্ছে, ম্যাচে আমরা যে সুযোগগুলো পাই তা কাজে লাগাতে হবে।’

বাংলাদেশ র‌্যাংকিংয়ে এগিয়ে থাকা দল গুলোর সঙ্গে খেলার সুযোগ পায় বেশ কম। জুন ফিফা উইন্ডোতে ৪ ম্যাচে সে সুযোগের শুভসূচনা হচ্ছে ইন্দোনেশিয়ার সঙ্গে এই প্রীতি ম্যাচ দিয়ে। যেটাতে ভালো করলে আত্মবিশ্বাস বাড়বে এশিয়ান কাপ বাছাই পর্বের তিন ম্যাচে এগিয়ে থাকার।

 

সব খবর