ঢাকা, বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৩ হিজরি, বিকাল ৫:৩৮
বাংলা বাংলা English English

বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার সাবেক আইনপ্রণেতাকে জরিমানা দিতে গুগলকে আদালতের নির্দেশ


অস্ট্রেলিয়ার আদালত গুগলকে সে দেশের সাবেক এক আইনপ্রণেতাকে জরিমানা দিতে নির্দেশ দিয়েছেন। দেশটির আদালত গুগলকে ৫ লাখ ১৫ হাজার ডলার জরিমানা দিতে আদেশ দেন। সোমবার (৬ জুন) আদালত এ আদেশ জারি করেন। খবর রয়টার্স।

সংবাদমাধ্যমের খবরে জানা যায়, আদালত গুগলের বিরুদ্ধে ইউটিউবে নির্দয়, বর্ণবাদী, নিন্দনীয়, অপমানজনক ও মানহানিকর প্রচারণা চালানোর অভিযোগের প্রমাণ পেয়েছেন। আদালত জানান, ইউটিউবে ভিডিও প্রচারের কারণে ওই আইনপ্রণেতা আগেভাগেই রাজনীতি ছাড়তে বাধ্য হন। তার রাজনৈতিক ক্যারিয়ার হুমকির মধ্যে পড়ে যায়।

অস্ট্রেলিয়ার ফেডারেল আদালত নিউ সাউথ ওয়েলসের উপপ্রধানমন্ত্রীকে আক্রমণ করে ইউটিউবে প্রচারিত দুটি ভিডিও থেকে ইউটিউবের মালিকানা প্রতিষ্ঠান গুগলের হাজারো ডলার আয়ের প্রমাণ পেয়েছেন। ২০২০ সালের শেষে প্রকাশিত ভিডিও দুটি প্রায় আট লাখ বার দেখা হয়েছে।

আদালতের বিচারক স্টিভ রেয়ারস বলেন, ভিডিও দুটি করেছেন রাজনৈতিক ভাষ্যকার জর্ডান শানকস। তিনি জন বারিলারো নামের ওই আইনপ্রণেতার সততা নিয়ে প্রশ্ন তোলেন। কোনো প্রমাণ ছাড়াই তিনি জন বারিলারোকে দুর্নীতিবাজ হিসেবে অভিহিত করেন। তাকে বর্ণবাদী নামে ডাকেন, যা বিদ্বেষমূলক বক্তব্যের চেয়ে কম নয়।

 

তিনি আরও বলেন, ২০২১ সালের অক্টোবরে বারিলারো রাজনীতি ছাড়েন। গুগল ও জর্ডান শানকসের এ প্রচারণার কারণে তিনি মানসিকভাবে ভেঙে পড়েন, যেটা তাকে মেয়াদ শেষের আগেই সরকারি দায়িত্ব ছাড়তে বাধ্য করে।

বিচারক বলেন, ‘আমি এ প্রক্রিয়ায় গুগলের আচরণকে অন্যায্য ও অযৌক্তিক বলে মনে করেছি।’

এ বিষয়ে সংবাদমাধ্যম থেকে গুগলের মুখপাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। কিন্তু এ বিষয়ে তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

 

সব খবর