ঢাকা, বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই জিলহজ, ১৪৪৩ হিজরি, রাত ৩:৪০
বাংলা বাংলা English English

বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

‘ধুমপানে প্রতিবছর ১ লাখ ৬০ হাজার মানুষ প্রাণ হারান’


ধূমপানের কারণে প্রতিবছর ১ লাখ ৬০ হাজার মানুষ মারা যান আর এখাতে সরকারের আর্থিক ক্ষতি হয় ৩০ হাজার কোটি টাকা। তারপরও তামাক বন্ধে সরকারের তেমন পদক্ষেপ পরিলক্ষিত হয় না বলে সংসদে কড়া সমালোচনা করেছেন আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (১৪ জুন) জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অংশ নিয়ে সরকার দলীয় এ সংসদ সদস্য বাজেটের বেশকিছু বিষয়ে ঘোর আপত্তি তুলে বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে তামাকমুক্ত করার পরিকল্পনা নিয়েছে। তাছাড়া প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে মাদক বন্ধে। কিন্তু প্রতিবছর তামাকে বিনিয়োগ বাড়ছে।

এ সময় তিনি সংসদে স্পিকার শারমীন চৌধুরীকে উদ্দেশ্য করে বলেন, সরকার প্রতিবছর ২২ হাজার কোটি টাকা আয় করে তামাকদ্রব্য থেকে আর ক্ষতি হয় ৩০ হাজার কোটি টাকা। প্রতিবছর প্রতি শলাকায় ১ টাকা করে দাম বাড়ানো হয় উল্টোদিকে কোম্পানিও দাম বাড়িয়ে দেয়। কিন্তু কোম্পানির তো কোন ধরনের ব্যয়খাত বাড়ছে না। আর এভাবে টোব্যাকো কোম্পানিগুলো তিন হাজার কোটি টাকা লাভ করে থাকে। এ টাকাগুলো সরকারের রাজস্বে জমা না হয়ে চলে যাচ্ছে বিভিন্ন টোব্যাকো কোম্পানির হাতে।

সাবের হোসেন চৌধুরী বাজেটে বায়ু দূষেণর কথা উল্লেখ করে বলেন, সরকার একদিকে বায়ু দূষণ কমাতে চাচ্ছে অন্যদিকে প্লাস্টিক আমদানিতে শুল্ক কমানোর ঘোষণা দেয়া হয়েছে। এ বাজেট বায়ুদূষণের সঙ্গে পুরোপুরি সাংঘর্ষিক।

 

সব খবর