ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি, রাত ১০:৫৭
বাংলা বাংলা English English

সাকিবের ফেরার ম্যাচে বড় হার বাংলাদেশের


অ্যান্টিগা টেস্টের চতুর্থ দিনে বাংলাদেশের প্রাপ্তির খাতা শূন্য। ওয়েস্ট ইন্ডিজের জয় নিশ্চিত করেই মাঠ ছেড়েছেন দুই অপরাজিত ব্যাটার জন ক্যাম্পবেল ও জার্মেইন ব্লাকউড। দুই ম্যাচ টেস্ট সিরিজে প্রথম টেস্টে রোববার (১৯ জুন) ৭ উইকেটের জয় তুলে নিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ক্যারিবীয়রা। দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট শিকার করে ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন কেমার রোচ।

এর আগে ৮৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মাত্র ৯ রানেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। খালেদ আহমেদের বলে চোখে সর্ষেফুল দেখে মাঠ ছাড়েন অধিনায়ক ক্রাইগ ব্রাথওয়েট, রাইমন রেইফার ও এনক্রমাহ বোনার। এরপর ক্রিজে এসে হাল ধরেন ক্যাম্পবেল ও ব্লাকউড। টাইগার বোলারদের হতাশ করে দিয়ে তৃতীয় দিন আর কোনো উইকেটের পতন হতে দেননি তারা। ৪৯ রানে ৩ উইকেট হারিয়ে দিনের খেলা শেষ করে তারা।

আর আজ চতুর্থ দিনে সে ধারাই বজায় রাখলেন তারা। মাত্র ৭ ওভার মোকাবিলায় ৩৫ রান তুলে নিশ্চিত করে নেন দলের জয়। সঙ্গে সুযোগ বুঝে হাফ সেঞ্চুরি হাঁকিয়ে নেন ক্যাম্পবেল। ৬৭ বলে ৯ চার ও এক ছক্কার মারে ৫৮ রান করে অপরাজিত ছিলেন তিনি। আরেক অপরাজিত ব্যাটার ব্লাকউড ৫৩ বলে ২ চারের মারে ২৬ রান করেন। ইনিংসে বাংলাদেশের প্রাপ্তি শুধু পেসার খালেদের শিকার করা ৩ উইকেট।

 

এর আগে, ১১২ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। আশার আলো দেখিয়েও ইনিংস বড় করতে পারেননি তামিম ইকবাল। সাজঘরে ফেরেন ৩১ বলে ২২ রানের ইনিংস খেলে। এদিন দেখে শুনে খেলার চেষ্টা করলেও নিজের ইনিংস খুব একটা লম্বা করতে পারেননি নাজমুল হোসেন শান্ত। মাত্র ৯ রান যোগ করে আউট হন দলীয় ৬৪ রানে। খারাপ সময়টা দ্বিতীয় ইনিংসেও পেছনে ফেলতে পারেননি মুমিনুল হক। লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে ফেরেন মাত্র ৪ রান করে।

ভালো করতে পারেননি লিটন দাসও। এরপর দলীয় ১০৯ রানে মাহমুদুল হাসান জয় আউট হলে ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় পড়ে বাংলাদেশ। তবে সপ্তম উইকেটে সোহানকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়ে তোলেন সাকিব আল হাসান।

দু’জনের শতরানের জুটিতে লিড নেয় টাইগাররা। যেখানে ক্যারিয়ারের ২৯ তম ফিফটি তুলে নেন মিস্টার সেভেন্টি ফাইভ। যদিও ব্যক্তিগত ৬৩ রানে রোচের তৃতীয় শিকারে পরিণত হন সাকিব।

 

অধিনায়ক ফেরার পর নতুন বল সামলাতে পারেননি সোহানও। ক্যারিয়ার সেরা ৬৪ রান করে রোচের বলে আউট হন এই উইকেটকিপার ব্যাটার। বেশিক্ষণ টেকেননি এবাদত ও মোস্তাফিজও। ফলে দ্বিতীয় ইনিংসে ২৪৫ রানে অলআউট হয় বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৫ উইকেট শিকার করেন পেসার কেমার রোচ।

এর আগে, প্রথম ইনিংসে সব ক’টি উইকেট হারিয়ে ১০৩ রান করেছিল লাল সবুজের প্রতিনিধিরা। আর ওয়েস্ট ইন্ডিজকে ২৬৫ রানে অলআউট করে সাকিব বাহিনী।

আগামী ২৪ জুন সেন্ট লুসিয়ায় অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি। লড়াইয়ে ফেরার প্রস্তুতি নিতে তাই প্রায় পাঁচ দিন সময় পাচ্ছে বাংলাদেশ।

 

সব খবর