ঢাকা, বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই জিলহজ, ১৪৪৩ হিজরি, বিকাল ৪:৩২
বাংলা বাংলা English English

বৃহস্পতিবার, ৭ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

১৫ দিনে সৌদিতে গেলেন প্রায় ২৪ হাজার হজযাত্রী


পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে গত ১৫ দিনে সৌদি আরব পৌঁছেছেন ২৩ হাজার ৯৬৪ হজযাত্রী। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার ৩ হাজার ৩৮৫ ও বেসরকারি ব্যবস্থাপনার ২০ হাজার ৫৭৯ জন রয়েছেন।

সোমবার (২০ জুন) ধর্ম মন্ত্রণালয়ের হজ বুলেটিনে এ তথ্য জানানো হয়। বলা হয়, এ বছর ঢাকা থেকে ছেড়ে যাওয়া বেশির ভাগ ফ্লাইটের যাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশনও বাংলাদেশেই হচ্ছে।

আইটি হেল্পডেস্কের ‘হজ প্রতিদিনের বুলেটিনে’ বলা হয়, ৬৫টি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৩৫টি, সৌদিয়া এয়ারলাইনস ২৫টি এবং ফ্লাইনাস ৫টি ফ্লাইট পরিচালন করেছে।

বুলেটিনে আরও বলা হয়, সৌদি আরবে এখন পর্যন্ত চার হজযাত্রী মারা গেছেন। এর মধ্যে পুরুষ তিনজন ও নারী একজন। তারা সবাই মক্কায় মারা গেছেন।

 

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, অনেক হজযাত্রী সময়মতো হজ ক্যাম্পে না আসায় নির্ধারিত সময়ে ফ্লাইট ছাড়তে পারছে না। অন্যদিকে হজযাত্রী পরিবহনকারী এয়ারলাইনস নির্ধারিত সময়ের মধ্যে না পৌঁছলে জরিমানা করবে সৌদি আরব। এ কারণে ফ্লাইটের অন্তত আট ঘণ্টা আগে হজযাত্রীদের ক্যাম্পে আসার অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই (৯ জিলহজ) সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে গেল দুবছর বাংলাদেশে থেকে কেউ হজে যেতে পারেননি। এ বছর সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জনসহ মোট ৫৭ হাজার ৫৮৫ জন হজযাত্রী পবিত্র হজ পালনের জন্য সৌদি আরব যাওয়ার সুযোগ পাচ্ছেন।

যদিও আগে প্রায় ১ লাখ ৩০ হাজার মানুষ বাংলাদেশ থেকে হজে অংশ নেয়ার সুযোগ পেতেন।

সব খবর