ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, সকাল ১১:৩১
বাংলা বাংলা English English

জাভির সুরে সুর মিলিয়ে রিয়াল মাদ্রিদকে খোঁচা পেদ্রির


বার্সেলোনার কোচ জাভি হার্নান্দেজ খেলোয়াড়ি জীবন থেকেই সুযোগ পেলে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদকে খোঁচা মারেন। অভ্যাসটা কোচ হওয়ার পরও যায়নি তার। তাই মাঠে সাফল্য না থাকলেও গত মৌসুমে বার্সেলোনার কোচের দায়িত্ব নিয়েই খোঁচা মেরেছিলেন চিরপ্রতিদ্বন্দ্বীদের। রিয়াল মাদ্রিদ সাফল্য পেলেও তার মতে দর্শনীয় ফুটবল খেলতে পারেনি। এবার জাভির সুরে সুর মিলিয়ে লস ব্লাঙ্কোসদের খোঁচা মারলেন বার্সেলোনার তরুণ পেদ্রি।

গত মৌসুমটা রিয়াল মাদ্রিদ হয়তো কখনোই ভুলবে না। লিগে দাপট দেখালেও চ্যাম্পিয়ন্স লিগে বারবার খাদের কিনারা থেকে উঠে এসে দলটা শেষ পর্যন্ত জিতে নিয়েছে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা। লা লিগা-চ্যাম্পিয়ন্স লিগ ডাবলের মুখ দেখা দলটা যে খুব আকর্ষণীয় ফুটবল খেলেছে তাও নয়। তবে সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেননি করিম বেনজেমা-ভিনিসিয়াসরা।

খেলায় ফলটাই আসল হলেও সৌন্দর্য নিয়েও ভাবেন কেউ কেউ। যেমন বার্সেলোনার কিংবদন্তি মিডফিল্ডার ও বর্তমান কোচ জাভি হার্নান্দেজ। গত মৌসুমটা বার্সেলোনা শিরোপাশূন্য কাটালেও রিয়াল মাদ্রিদের খেলার ধরনের সমালোচনা করতে ছাড়েননি জাভি। তার মতে, শুধু জিতলেই হবে না, দর্শনীয় ফুটবল খেলে জয়টা অর্জন করতে হবে। এবার জাভির সুরে কণ্ঠ মেলালেন বার্সেলোনার নতুন জেনারেশনের অন্যতম সেরা প্রতিভা পেদ্রি।

 

ব্রিটিশ পত্রিকা দ্য গার্ডিয়ানকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, জাভির ভাবনা খুবই পরিষ্কার। আমাদের কার কী দায়িত্ব সেটার বিষয়ে তার স্পষ্ট ধারণা আছে। ইনসাইড মিডফিল্ডারদের লাইনের মধ্যে বল দেয়া-নেয়া করতে হবে। এক পাশ থেকে আরেক পাশে বল স্থানান্তর করতে হবে। তিনি খেলার সময় যা করতেন সেটা এখন আমাদের দিয়ে করাতে চেষ্টা করেন।

পেদ্রি যোগ করেন, মিডফিল্ডারদের নিজেদের পজিশন ধরে রাখার ব্যাপারে জোর দেন তিনি (জাভি)। কারণ পজিশন ছেড়ে দিলে বল হারানোর পর সেটা পুনরায় দখলে আনতে ঠিকঠাক প্রেস করতে পারব না। তিনি চান মিডফিল্ডাররা যাতে সবসময় প্রতিপক্ষের গোল সামনে রেখে খেলে।

কোচ জাভির ফুটবল দর্শনের ব্যাখ্যা দিতে গিয়ে এই তরুণ প্রতিপক্ষ রিয়াল মাদ্রিদকে খোঁচা মারার সুযোগটা ছাড়েননি। রিয়াল মাদ্রিদের সমালোচনা করে তিনি বলেন, কিছু ক্লাব আছে যারা কোনো রকমে জিতলেই খুশি। বার্সেলোনা বলে দখল রেখে, গোলের অনেক সুযোগ তৈরি করে জিততে চায়। আমারও এই ধরনের ফুটবলই বেশি পছন্দ।

২০২১-২২মৌসুমে বার্সেলোনার হয়ে সবমিলিয়ে ২১ বার মাঠে নেমে ৪ গোল ও একটি অ্যাসিস্ট করেছেন এ সেন্ট্রাল মিডফিল্ডার। মৌসুমের শেষদিকে ইনজুরিতে পড়ায় খেলতে পারেননি বেশ কিছু ম্যাচ। বিশ্বকাপের মৌসুমে ইনজুরি থেকে সেরে উঠতে ও বিশ্রামের পর্যাপ্ত সুযোগ দিতে স্পেন কোচ লুইস এনরিকে তাকে বিশ্রাম দিয়েছিলেন উয়েফা নেশন্স লিগের স্কোয়াড থেকে।

সব খবর