ঢাকা, বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৭ই জিলহজ, ১৪৪৩ হিজরি, রাত ৪:৪৪
বাংলা বাংলা English English

বুধবার, ৬ই জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য আরও চাল-টাকা-খাবার বরাদ্দ


বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য মানবিক সহায়তা হিসেবে বিতরণের জন্য আরও ১ হাজার ৮০০ টন চাল, দেড় কোটি টাকা এবং ২৪ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবার বরাদ্দ দিয়েছে সরকার।

বুধবার (২২ জুন) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে এ বরাদ্দ দেয়া হয়েছে। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, মানবিক সহায়তা হিসেবে সিলেট জেলার জন্য ৬০০ টন চাল এবং ১০ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবার, সুনামগঞ্জ জেলায় ৪০০ টন চাল এবং ১০ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবার, হবিগঞ্জ জেলায় ১০০ টন চাল, ২০ লাখ নগদ টাকা এবং ২ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবার, মৌলভীবাজার জেলায় ২০০ টন চাল এবং ৫০ লাখ নগদ টাকা, নেত্রকোনা জেলায় ২০০ টন চাল, ৫০ লাখ নগদ টাকা, কুড়িগ্রাম জেলায় ২০০ টন চাল, ২০ লাখ নগদ টাকা, জামালপুর জেলায় ১০০ টন চাল, ১০ লাখ নগদ টাকা এবং দুই হাজার প্যাকেট খাবার বরাদ্দ দেয়া হয়েছে।

 

এর আগে দেশের ১১টি জেলায় সাম্প্রতিক বন্যায় মানবিক সহায়তা হিসেবে জেলা প্রশাসকদের অনুকূলে ১৭ মে থেকে ২০ জুন পর্যন্ত ২ হাজার ২২০ টন চাল, ৩ কোটি ৮৬ লাখ টাকা এবং ৭১ হাজার প্যাকেট শুকনো ও অন্যান্য খাবার বরাদ্দ দেয়া হয়।

এর মধ্যে সিলেট জেলায় ১ হাজার ২০০ মেট্রিক টন চাল, ১ কোটি ৬৩ লাখ টাকা এবং ২৫ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট; সুনামগঞ্জ জেলায় ৭২০ মেট্রিক টন চাল, ১ কোটি ৪৮ লাখ টাকা এবং ১৭ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট; নেত্রকোনা জেলায় ২০০ মেট্রিক টন চাল, ৩০ লাখ টাকা এবং ৮ হাজার শুকনো খাবারের প্যাকেট; রংপুর জেলায় ৩ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট; নীলফামারী জেলায় ৫ লাখ টাকা এবং ৩ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট; কুড়িগ্রাম জেলায় ১০ লাখ টাকা এবং ১ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট; হবিগঞ্জ জেলায় ১০ লাখ টাকা এবং ২ হাজার শুকনো অন্যান্য খাবারের প্যাকেট; মৌলভীবাজার জেলায় ১০০ মেট্রিক টন চাল, ১০ লাখ টাকা এবং ২ হাজার শুকনো অন্যান্য খাবারের প্যাকেট; শেরপুর জেলায় ১০ লাখ টাকা এবং ৪ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট; জামালপুর জেলায় ৪ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট; কিশোরগঞ্জ জেলায় ২ হাজার শুকনো ও অন্যান্য খাবারের প্যাকেট দেয়া হয়েছে।

বরাদ্দ করা নগদ টাকা শুধু আপৎকালীন বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণ করতে হবে বলেও জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

সম্প্রতি দেশের মধ্যে উজান থেকে নেমে আসা পানি ও ভারি বৃষ্টি দেশের উত্তর-পশ্চিম এবং উত্তরাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে লাখ লাখ মানুষ। তবে এখন বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতির দিকে।

 

সব খবর