ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ১২:০৩
বাংলা বাংলা English English

মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য


দেশের বন্যা কবলিত এলাকায় গত ২০ জুন পর্যন্ত ৩৬ জনের মৃত্যু হয়েছে। গত ১৭ থেকে ২০ জুন পর্যন্ত সিলেট, ময়মনসিংহ, রংপুর ও চট্টগ্রাম বিভাগে পানিতে ডুবে ও বজ্র পাতে মারা গেছেন। সব চেয়ে বেশি মৃত্যু হয়েছে সিলেট বিভাগে। এ বিভাগে ১৮ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে শুধু সিলেট জেলাতেই মারা গেছেন ১০ জন। সুনামগঞ্জে মারা গেছেন ৫ জন। বাকি ৩ জনের মৃত্যু হয়েছে মৌলভি বাজারে। সিলেটের পর বেশি মৃত্যু হয়েছে ময়মনসিংহ বিভাগে। এ বিভাগে মারা গেছেন ১৫ জন। এর মধ্যে ময়মনসিংহ জেলায় মারা গেছেন ৫ জন এবং জামালপুর ও শেরপুর জেলায় মারা গেছেন ৩ জন করে। রংপুর ও লালমনির হাটে মারা গেছেন ১ জন করে এবং কুড়িগ্রামে দু’জন মারা গেছেন। চট্টগ্রাম বিভাগে কেউ মারা যায় নি।
পানির অপর নাম জীবন হলেও অতিরিক্ত পানির কারণে মানুষ মরছে। বন্যার পানি বসতবাড়ি, জমির ফসল, মাছের ঘের নষ্ট করলেও জীবনটা নিয়ে মানুষ বাঁচার তাগিদে আশ্রয় কেন্দ্রে বসবাস করছে হাজারো সমস্যা নিয়ে। খাদ্য নেই, পানি নেই, প্রাকৃতিক ডাকে সাড়া দেওয়া যাচ্ছে না। নির্ঘুম রাত কাটালেও সব আশ্রয় কেন্দ্রে প্রয়োজনীয় ত্রাণ পৌঁছানো সম্ভব হয় নি। যেখানে পৌঁছিয়েছে সেখানেও প্রয়োজনের তুলনায় অপ্রতুল। নারী, শিশু ও বয়স্কদের অবস্থা খুবই খারাপ। এখন সিলেট ও সুনামগঞ্জের বন্যা পরিস্থিতির উন্নতি হলেও উত্তরাঞ্চলে অবনতি হচ্ছে। সেখানে পানি বাড়ছে। বন্যায় আক্রান্ত হচ্ছে নতুন নতুন এলাকা। গবাদি পশু নিয়ে বিপাকে তারা। আশ্রয় কেন্দ্রের দিকে ছুটছেন সবাই। কিন্তু আশ্রয় কেন্দ্রে ত্রানতৎপরতা না থাকায় খুব কষ্টে কাটছে তাদের জীবন। বন্যায় যা ক্ষতি হবার তা তো হয়েই গেছে। যারা প্রাণ হারিয়েছে তাদের আর কখনো ফিরে পাওয়া যাবে না। একান্ত আত্মজরা তাদের শোক বুকে নিয়ে দিন পাড়ি দেবেন। কিন্তু বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে বন্যা দুর্গত এলাকায় নানা রোগের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। যা মৃত্যুর কারণ হতে পারে। স্বাস্থ্য অধিদপ্তর মৃত্যু ও সংক্রমণের কারণ হিসেবে ডায়রিয়া শ্বাসতন্ত্রের রোগ, বজ্রপাত, সর্প দংশন, পানিতে ডোবা, চর্ম রোগ, চোখের প্রদাহকে চিহিৃত করেছে। বন্যার্ত মানুষের পাশে দাড়াতে এবং বাঁচাতে বন্যা পরবর্তী রোগ বালাই থেকে রক্ষা করতে হবে। এজন্য সরকারকে যথাযথ পদক্ষেপ নিতে হবে। বিভিন্ন রাজনৈতিক দল ও সমাজ সেবা সংগঠন গুলোকেও এগিয়ে আসতে হবে। সবার সমন্বিত উদ্যোগে বন্যার্তদের বাঁচাতে হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম ২০ জুন পর্যন্ত বন্যা কবলিত এলাকায় ২ হাজার ১৭৩ জন বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে। চার বিভাগের বিভিন্ন জেলায় ১ হাজার ৯৭৬ টি মেডিকেল টিম এসব এলাকায় কাজ করছে।
এটা আশার কথা। মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি পেতে পাওে না। অবশ্যই পারে।

সব খবর