ঢাকা, বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৮ই রমজান, ১৪৪৫ হিজরি, রাত ১০:৩৬
বাংলা বাংলা English English

ইতালিতে প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে স্মার্টফোন থেকে তথ্য চুরির অভিযোগ


ইতালির এক প্রযুক্তি কোম্পানির বিরুদ্ধে আইফোন ও অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে তথ্য চুরির অভিযোগ এনেছে গুগল। এক প্রতিবেদনে গুগল দাবি করেছে, ইতালি এবং কাজাখস্তানে তৈরি আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোন হ্যাক করতে মিলানভিত্তিক ‘আরসিএস ল্যাব’-এর তৈরি হ্যাকিং টুল ব্যবহৃত হয়েছে। তবে প্রতিষ্ঠানটির দাবি, ইউরোপের আইন মেনেই তারা নিরাপত্তাবাহিনীকে সহযোগিতা করছে। খবর সিএনএন।

দিন দিন স্মার্টফোনের ব্যবহার যেমন বাড়ছে তেমনি বাড়ছে ব্যক্তিগত তথ্য বেহাত হবার ঝুঁকিও। বসে নেই প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও। হ্যাকারদের থেকে কয়েক ধাপ এগিয়ে থাকতে তারাও কঠিন করছে নিরাপত্তা ব্যবস্থা। তবে এতকিছুর পরও থামানো যাচ্ছে না হ্যাকিং। এবার ইতালির এক প্রযুক্তি কোম্পানি ‘হ্যাকিং টুল’ বানিয়ে আইফোন ও অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে তথ্য চুরি করছে বলে অভিযোগ করেছে গুগল।

বৃহস্পতিবার (২৪ জুন) প্রযুক্তি জায়ান্ট গুগল একটি প্রতিবেদন প্রকাশ করে, এতে দাবি করা হয়, ইতালি এবং কাজাখস্তানে তৈরি হওয়া আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনের তথ্য হাতিয়ে নিতে হ্যাকিং টুল বানিয়েছে আরসিএস ল্যাব নামের মিলানভিত্তিক একটি প্রতিষ্ঠান। গুগলের অভিযোগ, নির্দিষ্ট ডিভাইস ব্যবহারকারীর ব্যক্তিগত মেসেজ ও কন্ট্যাক্ট লিস্টে নজর রাখতে এই বিশেষ টুল ব্যবহার করছে প্রতিষ্ঠানটি।

একই অভিযোগ জানিয়েছে আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলও। প্রতিষ্ঠানটির এক মুখপাত্র জানান, ওই হ্যাকিং প্রকল্পের সঙ্গে জড়িত অ্যাকাউন্ট স্থগিত করে ইতোমধ্যে সংশ্লিষ্ট সফটওয়্যারের সার্টিফিকেট বাতিল করা হয়েছে।

তবে আরসিএস ল্যাবের দাবি, ইউরোপের আইন মেনেই তারা আইন-শৃঙ্খলা বাহিনীকে ‘সহযোগিতা’ করছে। কেবল ইউরোপ থেকেই নিরাপত্তাবাহিনীকে ‘সহযোগিতার’ নামে প্রতিদিন ১০ হাজার লক্ষ্যবস্তুর ডেটা সংগ্রহেরও দাবি করেছে তারা।

গত কয়েক বছরে বিশ্ববাজারে কদর বেড়েছে স্পাইওয়্যারের। আইন-শৃঙ্খলা রক্ষাবাহিনীর জন্য স্পাইওয়্যার অথবা হ্যাকিং টুল তৈরি করে এমন কোম্পানির সংখ্যাও বেড়েছে কয়েকগুণ। নজরদারি বিরোধী অধিকারকর্মীদের অভিযোগ, ক্ষেত্রবিশেষে মানবাধিকার লঙ্ঘনে দেশের সরকারকে সহযোগিতা করছে ওই কোম্পানিগুলো।

সব খবর