ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ৪:১৪
বাংলা বাংলা English English

নন্দীগ্রামে জাপার কমিটি অনুমোদন


বগুড়ার নন্দীগ্রাম উপজেলা জাতীয় পার্টির আহবায়ক কমিটি ৬ মাস ঝুলে থাকার পর অনুমোদন দিল জেলা শাখা। এ কমিটিতে মেহেদী হাসান মাফু আহবায়ক এবং সাংবাদিক নজরুল ইসলাম দয়া সদস্য সচিব নির্বাচিত হয়েছেন।

সোমবার (৪ জুলাই) রাতে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৩৫ সদস্যের এ আহবায়ক কমিটি গত ২৯ জুন অনুমোদন করেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান ও বগুড়া জেলা শাখার আহবায়ক শরিফুল ইসলাম জিন্নাহ এমপি। এতে সুপারিশ করেন জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান, বগুড়া জেলা শাখার সদস্য সচিব, সংসদের বিরোধী দলের সাবেক চীফ হুইপ ও সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর এবং পার্টির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. ফারুক আহমেদ।

সুত্রমতে, দীর্ঘদিন ৬ সদস্যের উপজেলা কমিটি দিয়েই চলছিল পার্টির সাংগঠনিক কার্যক্রম। অস্তিত্ব সংকটে থাকা সংগঠনটি এ উপজেলায় দীর্ঘদিন বড় কোনো সভা-সমাবেশ আয়োজন করতে পারেনি। দলটির উপজেলা সভাপতি হাজী নুরুল আমিন বাচ্চু গত ২০২১ সালের ২১ জুলাই ইন্তেকাল করেন। পরে সাংগঠনিক কার্যক্রম গতিশীল করতে নতুন কমিটি গঠনের জন্য উপজেলা জাপার তৎকালিন সাংগঠনিক সম্পাদক মেহেদী হাসান মাফু এবং পৌর শাখার সদস্য সচিব নজরুল ইসলাম দয়াকে সাংগঠনিক দায়িত্ব দেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. ফারুক আহমেদ। নতুন নেতৃত্বে সাংগঠনিক অবস্থান ঘুরে দাঁড়ায়। দলটি প্রায় একযুগ পর ২০২১ সালের নভেম্বর মাসে বর্ধিত সভা সম্পন্ন এবং সক্রিয়ভাবে সাংগঠনিক কার্যক্রম শুরু করে। বর্ধিত সভায় উপস্থিত কেন্দ্রীয় এবং জেলার নেতাদের কাছে উপজেলা জাপার নতুন কমিটি গঠনকল্পে মেহেদী হাসান মাফুকে আহবায়ক এবং নজরুল ইসলাম দয়াকে সদস্য সচিব প্রস্তাব করা হয়।

ওই বছরের ১১ ডিসেম্বর এ কমিটি অনুমোদন করেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মো. ফারুক আহমেদ। নতুন কমিটির নেতারা ঢাকায় দলটির চেয়ারম্যান ও সংসদের বিরোধী দলের উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপির সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন।

তবে এ কমিটিকে স্বীকৃতি বঞ্চিত করেন জেলা কমিটির আহবায়ক এবং সদস্য সচিব। তাদের অনুমোদন ছাড়াই চলছিল নন্দীগ্রাম উপজেলার দলীয় কার্যক্রম। অস্তিত্ব সংকটে পড়া দলটির সাংগঠনিক কার্যক্রম শক্তিশালী হয়ে ওঠে।

অন্যদিকে উপজেলা জাপার সাবেক সাধারণ সম্পাদক আমজাদ হোসেন এবং সাবেক নেতা হাজী আছির উদ্দিন কবিরাজের নেতৃত্বে পাল্টা আরেকটি কমিটি জেলা শাখার নেতাদের কাছে জমা দেওয়ার খবর আসে। আছির উদ্দিন কবিরাজের ইচ্ছে-চেষ্টা ছিল তিনি জাতীয় পার্টির সভাপতি হবেন!

মাফু-দয়ার নেতৃত্বে চলতি ২০২২ সালের ১৭ মার্চ উপজেলার ৫ নং ভাটগ্রাম ইউনিয়ন জাতীয় পার্টির ত্রি-বার্ষিক সম্মেলনে উপস্থিত হন উপজেলা শাখার প্রস্তাবিত পাল্টা কমিটির নেতা আছির উদ্দিন। সেখানে তিনি ইউনিয়ন কমিটির সভাপতি নির্বাচিত হন। এছাড়া এমদাদুল হককে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এতেই ভেস্তে যায় প্রস্তাবিত উপজেলা শাখার পাল্টা কমিটি।

এরপরেও মাফু-দয়ার কমিটি জেলা শাখার নেতাদের কাছেই ৬ মাস ঝুলে থাকে। অবশেষে চলতি বছরের ২৯ জুন এ কমিটি অনুমোদন করেন দলটির জেলা শাখার আহবায়ক এবং সদস্য সচিব।

সব খবর