ঢাকা, বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি, সন্ধ্যা ৭:৩৬
বাংলা বাংলা English English

বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

বৃষ্টি হতে পারে পবিত্র ঈদুল আজহার দিন


আসন্ন পবিত্র ঈদুল আজহার দিন সারা দেশে বৃষ্টিপাত হতে পারে। তবে কালবৈশাখীর মতো ঝড় বা দমকা হাওয়ার সম্ভাবনা নেই। মঙ্গলবার (৫ জুলাই) রাতে সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক ছানাউল হক মণ্ডল সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ঈদের দিন সারা দেশে বৃষ্টিপাত হতে পারে। তবে সেটি খুব বেশি হবে না। অল্প পরিমাণ বৃষ্টি হবে বেশির ভাগ জায়গায়। কিছু কিছু জায়গায় হালকা থেকে ভারী বা মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

বৃষ্টিহীন সময়ে দেশের তিনটি অঞ্চলের তাপামাত্রা সর্বোচ্চ পর্যায়ে থাকবে বলে জানান তিনি।

 

ছানাউল হক বলেন, এখন যেহেতু বর্ষা মৌসুম, সেহেতু সারা দেশেই কম-বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভবনা রয়েছে। তবে বৃষ্টিপাতের পরিমাণ খুবই কম থাকবে। দু-একটা জায়গায় হয়তো হালকা থেকে মাঝারি ধরনের ভারী বৃষ্টি হতে পারে।

কোন কোন অঞ্চলে ভারী বর্ষণ হতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সিলেট, রংপুর ও চট্টগাম বিভাগের দু-এক জায়গায় মাঝারি থেকে ভারী ধরনের বৃষ্টিপাত হতে পারে। আর অন্যান্য জায়গায় বৃষ্টিপাত কম হবে, আবার কোনো কোনো জায়গায় বৃষ্টিপাত হবে না।

ঈদের দিন সারা দেশের তাপমাত্রার বিষয়ে ছানাউল হক বলেন, তাপমাত্রা স্বাভাবিক অবস্থায় থাকবে। বর্তমানের তাপমাত্রা যেরকম আছে, সেরকমই থাকবে। হয়তো দু-একটা জায়গায় সামান্য বাড়তে পারে। সেক্ষেত্রে হয়তো তাপমাত্রা সর্বোচ্চ ৩৪ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস থাকতে পারে।

কোন অঞ্চলের তাপমাত্রা সবচেয়ে বেশি থাকবে এমন প্রশ্নে এ আবহাওয়াবিদ বলেন, রাজশাহী, খুলনা ও বরিশাল অঞ্চলে তাপমাত্রা একটু বেশি থাকবে।

তিনি জানান, কালবৈশাখীর মতো ঝড় বা দমকা হাওয়ার সম্ভাবনা নেই ঈদের সময়। ঈদ পর্যন্ত সাগর মোটামুটি স্বাভাবিক থাকবে।

সব খবর