ঢাকা, বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি, রাত ৮:২৮
বাংলা বাংলা English English

বুধবার, ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

শাস্তি পেলো ভারত, লাভ হলো পাকিস্তানের


ভারত দলের ব্যাটিং লাইনআপকে বলা হয় বিশ্বসেরা। আর বিশ্বসেরারদের সামনে জো রুট ও জনি বেয়ারস্টোর জোড়া সেঞ্চুরিতে অবিশ্বাস্য এক জয় পেল ইংল্যান্ড।

এজবাস্টন টেস্টে প্রথম ইনিংসে ৪০০ এর বেশি রান করেও পরাজিত হয়ে রীতিমতো বিধ্বস্ত ভারত। এর সঙ্গে ‘মরার ওপর খাঁড়ার ঘা’ হিসেবে যুক্ত হয়েছে আরও দুটি দুঃসংবাদ।

সেটি হচ্ছে – স্লো ওভার রেটের কারণে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করা হয়েছে ভারতীয় দলকে। সেইসঙ্গে কেটে নেওয়া হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটি মূল্যবান পয়েন্ট।

ভারতের সর্বনাশে পৌষমাস হয়েছে পাকিস্তানের। ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপে দুই পয়েন্ট হারানোয় সুবিধা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান শতকরা হিসেবে পয়েন্ট তালিকার তিন নম্বরে উঠে এসেছে। ভারত নেমে গেছে চারে।

এজবাস্টন টেস্টে নির্ধারিত সময়ে দুই ওভার পিছিয়ে ছিল ভারত।

আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের বিধিতে অনুচ্ছেদ ১৬.১১.২ অনুযায়ী, প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য একটি করে পয়েন্ট কাটা যাবে। সেই হিসেবে ভারতের দুই ওভারে দুটি পয়েন্ট কাটা গেছে।

অন্যদিকে স্লো ওভার রেটের কারণে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ রেফারি ডেভিড বুন আইসিসির আচরণবিধির ২.২২ অনুচ্ছেদের ক্ষমতাবলে ম্যাচ ফির ৪০ শতাংশ জরিমানা করেছেন।

ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক জাসপ্রিত বুমরাহ দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন।

ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক জাসপ্রিত বুমরাহ দোষ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন, তাই নতুন করে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

সব খবর