ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, দুপুর ২:০১
বাংলা বাংলা English English

এখনও ‘শিখছেন’ মুস্তাফিজ


গায়ানা, ৬ জুলাই ২০২২ বোলিংয়ের ধার অনেকাংশেই কমে গেছে বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের। এ বছর ৬ ওয়ানডেতে ৪টি ও ৪ টি-টোয়েন্টিতে মাত্র ১ উইকেট আছে তার। লংগার ভার্সন থেকে দূরে থাকা মুস্তাফিজ, এ বছর খেলেছেন মাত্র ১টি টেস্ট। উইকেট আছে ১টি। পরিসংখ্যানই বলছে- বল হাতে বিধ্বংসী রুপে নেই ফিজ।
চলমান ওয়েস্ট ইন্ডিজ সফরে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৪ ওভারে ৩৭ রান দিয়ে উইকেট শুন্য মুস্তাফিজ। এ সফরেই খেলেছেন এ বছরের একমাত্র টেস্ট। ২০২১ সালের ফেব্রুয়ারির পর টেস্ট খেলতে নামেন তিনি।
ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে খেলেছেন মুস্তাফিজ। সেখানেই নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। ৮ ম্যাচে ৮ উইকেট ছিলো তার।
হঠাৎ করে কোথায় হারিয়ে গেলেন মুস্তাফিজ! এমন প্রশ্ন ওয়েস্ট ইন্ডিজের গায়ানায় বাংলাদেশ দলের সাথে থাকা মুস্তাফিজকে করেছিলেন সাংবাদিকরা। সেই প্রশ্নের জবাবে ফিজ বলেন, ‘আপনারা আমাকে আগের মত না-ও পেতে পারেন। তবে আমি তো মনে করি ২০১৬ সালে অপারেশনের পর এক-দেড় বছর ভালো পারফরমেন্স ছিল না। তবে শেখার তো শেষ নেই, উন্নতি প্রতিদিন করা যায়। আমি চেষ্টা করছি আরও উন্নতি করার জন্য, যাতে বিশ্বের ভালো বোলারদের মধ্যে টিকে থাকা যায়। ফিটনেস বলেন, কোচদের পরামর্শ নেওয়া বলেন, আমি শিখছি এখনও।’
টি-টোয়েন্টিতে দেশের হয়ে সর্বশেষ ১০ ইনিংসে মাত্র ৫ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। ঘরের মাঠে ৪ ম্যাচে ৩ উইকেট নিতে পারেনি ফিজ। ঘরের বাইরের পারফরমেন্স আরও খারাপ তার। টি-টোয়েন্টিতে ঘরে যেখানে ৩৪ ম্যাচে ইকোনমি রেট ৬ দশমিক ৪৮। সেখানে বিদেশের মাটিতে ৩১ ম্যাচে ইকোনমি রেট প্রায় ৯ ছুঁই-ছুঁই।
ইকোনমি রেট খারাপের কারনে বিদেশের উইকেটের দিকে আঙুল তুললেন মুস্তাফিজ।
তিনি বলেন, ‘এশিয়ার উইকেট একরকম, এশিয়ার বাইরের উইকেট আরেক রকম। এশিয়ার বাইরের উইকেট খুব ভালো থাকে। এই কারণে পারফরমেন্স এমন হতে পারে।’
তিনি আরও বলেন, ‘আমি চেষ্টা করি আমার সেরাটা দেওয়ার। এশিয়ার মধ্যে দেখবেন, অন্য দলের ১৫০ রান করতেও কষ্ট হয়। এশিয়ার বাইরে ২০০ রান করলেও নিরাপদ নয়। এই কারণে ইকোনোমি রেট বাড়তে পারে। আমার যেটা মনে হয়।’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে শুধুমাত্র মুস্তাফিজই নন, অন্য দুই পেসারও বেধম মার খেয়েছেন। তাসকিন ৩ ওভারে ৪৬ ও শরিফুল ৪ ওভারে ৪০ রান দেন। তৃতীয় টি-টোয়েন্টির আগে বোলারদের নিয়ে টিম মিটিংয়ে আলোচনা হয়েছে বলে জানান মুস্তাফিজ।
তিনি বলেন, ‘গত ম্যাচে যেভাবে আমরা বোলিং করেছি, সামনে আরও কিভাবে ভালো করতে পারব, এটা নিয়ে আলোচনা হয়েছে।’

সব খবর