ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, সকাল ১০:৪০
বাংলা বাংলা English English

বগুড়ায় পুরোদমে শুরু হয়েছে আমন চাষ


বগুড়া, ৩১ জুলাই , ২০২২ ইং (ডিডিসি) রোজ রবিবার : কাঙ্খিত বৃষ্টি শুরু হওয়ায় বগুড়ার মাঠে মাঠে এখন পুরোদমে শুরু হয়েছে আমন চাষ। কোন কৃষক জমি চাষে আবার কেউ বা আমন চারা রোপণে ব্যস্ত সময় পার করছেন।
আমন চাষে গত বোরের ক্ষতি পুষিয়ে নিতে পারবেন বলে জানালেন শাজাহানপুরের কৃষক সামাদ। তিনি জানালেন যদি প্রকৃতিক দুর্যোগ না হয় তা হলে তারা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বেধে দেয়া আমনের লক্ষ্যমাত্র পার হয়ে যাবে। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক এনামুল হক জানান, জেলায় এবার ১ লাখ ৮২ হাজার ৯৫০ হেক্টর জামিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।সব ঠিক ঠাক থাকলে এবার আমনের বাম্পার ফলন হবে। বিভিন্ন সরু উচ্চ ফলশীল ধান জাতের ব্রি-ধান ৮৭, ব্রি-ধান ৭৫. বিনা ধান-১৭সহ অনেক জাতের ধান রোপণ করা হচ্ছে। এ জাতে গুলোতে বিঘা প্রতি গড় উৎপাদন ১৫ থেকে ১৬ মণ । এ জাতের ধান আগাম চাষ হয়ে থাকে।
কৃষি কর্মকর্তা আরো জানান,এবার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৫৩ হাজার মেট্রিক টনের অধিক(চাল আকারে)। এ পর্যন্ত জেলায় কৃষক ৪০ শতাংশ জমিতে আমন রোপণ করেছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক আরো জানান, গত বছর জেলায় ১ লাখ ৫১ হাজার ৬০০ হেক্টর জমিতে আমন চাষ হয়েছিল। এবার ৩০০ হেক্টর বেশি জমিতে আমন চাষ হয়েছে। গত বছর ৫লাখ ৫১ হাজার(চাল আকারে) মেট্রিক টন আমন উৎপাদন হয়ে ছিল।

সব খবর