ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, রাত ৮:৫২
বাংলা বাংলা English English

বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস


এবার স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হচ্ছে। আর তাই গত জুলাইয়ের মতো চলতি আগস্টেও তাপদাহ চলতে পারে বলে জানান আবহাওয়াবিদরা। এর মধ্যে মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় তাপমাত্রা বাড়তে পারে বলে জানানো হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

জানা যায়, পাবনার ঈশ্বরদীতে মঙ্গলবার সর্বনিম্ন ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আগের দিন সোমবার (১৫ আগস্ট) পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

গরমের পূর্বাভাসের মধ্যেও অবশ্য কিছুটা স্বস্তির বার্তাও রয়েছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে বলেও জানানো হয়েছে। এছাড়া বৃষ্টিপাতের প্রবণতা আগামী তিন দিন বাড়তে পারে।

নোয়াখালীর মাইজদীকোর্টে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ২৮, নওগাঁর বদলগাছী ও নোয়াখালীর হাতিয়ায় ১৯, কুষ্টিয়ার কুমারখালীতে ১৮, কুমিল্লায় ১৬, রাজশাহীতে ১৩ এবং চুয়াডাঙ্গায় ১১ মিলিমিটার বৃষ্টি হয়। এ ছাড়া, ঢাকা, গোপালগঞ্জ, কিশোরগঞ্জের নিকলি, ঈশ্বরদী, সিরাজগঞ্জের তাড়াশ, নেত্রকোনা, সিলেট, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, বাগেরহাটের মোংলা, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী এবং ভোলাসহ বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঢাকায় মঙ্গলবার (১৬ আগস্ট) দক্ষিণ অথবা দক্ষিণপশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। এদিন সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ।

পূর্বাভাসে আরও বলা হয়, ছত্তিশগড় এবং তার কাছাকাছি এলাকায় অবস্থানরত স্থূল নিম্নচাপটি পশ্চিম-উত্তরপশ্চিম দিক থেকে সরে গিয়ে বর্তমানে পূর্ব মধ্য প্রদেশ এবং তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এটি ক্রমশ দুর্বল হয়ে যেতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, স্থূল নিম্নচাপের কেন্দ্রস্থল, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

মঙ্গলবার (১৬ আগস্ট) ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৩২ মিনিটে এবং বুধবার (১৭ আগস্ট) সূর্যোদয় ভোর ৫টা ৩৪ মিনিটে।

সব খবর