ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ২:২৪
বাংলা বাংলা English English

আরডিএর নিষেধাজ্ঞা উপেক্ষা করে নকশা বহিভর্‚ত বাড়ী নির্মাণ, নিরব কর্তৃপক্ষ!


রাজশাহী মহানগরীতে আরডিএ’র নিষেধাজ্ঞা উপেক্ষা করে নকশা বহিভর্‚ত বাড়ী নির্মাণের অভিযোগ উঠেছে এক শিক্ষকের স্ত্রী’র বিরুদ্ধে।
এ নিয়ে চরম বেকায়দায় পড়েছেন ভুক্তভোগী মোঃ আব্দুল কাদের ডালিমসহ ৩টি পরিবার।
ভুক্তভোগী আব্দুল কাদেরের অভিযোগ, মহানগরীর বোয়ালিয়া থানাধীন মোন্নাফের মোড় এলাকার একটি ভবন নির্মাণ করা হচ্ছে।
অভিযোগটি উঠেছে রানীনগর মুন্নাফের মোড় সংলগ্ন রামচন্দ্রপুর মৌজার মাহফুজা হামিদ ও আব্দুল হামিদের বিরুদ্ধে।
এ বিষয়ে সমাধান চেয়ে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বরাবর ভ‚ক্তভোগি আব্দুল কাদের ডালিম একটি অভিযোগ দাখিল করেছেন। তবে আজ আবদি কোন প্রতিকার পাচ্ছেন না তিনি।
ভুক্তভোগীরা প্রভাবশালী হওয়ায় তাদের বিরুদ্ধে কোন ব্যাবস্থা গ্রহণ করছেনা আরডিএ কর্তৃপক্ষ বলেও অভিযোগ তার।
অভিযোগ সূত্রে জানা যায়, মোঃ আব্দুল কাদের মহানগরীর ২৭ নং ওয়ার্ড রানীনগর মহল্লায় পৈত্রিক জমিতে ৪৫ বছর যাবৎ তিনিসহ তার প্রতিবেশীরা রাস্তা ও ড্রেন ছাড়াই বসবাস করে আসছেন। ফলে রাস্তা ও ড্রেন বন্ধ হয়ে যাতায়াত করতে চরম দূর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।
তিনি আরও বলেন, বহুদিন পূর্বে এখানে দিয়ে রাস্তা ড্রেন ছিলো। সি.এস ও এস.এ রেকর্ডেও তা পাওয়া গেছে। অত্র ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মোঃ হুদা ড্রেন নির্মানের ব্যবস্থা করলেও শেষ পর্যন্ত ড্রেন নির্মানে ব্যর্থ হন তিনি।
পরবর্তীতে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি টাকার বিনিময়ে তাঁর বাড়ির পশ্চিম পার্শে ড্রেন ও রাস্তা বন্ধ করে ওই প্রাচীর নির্মাণ করা হয়।
এ নিয়ে অভিযুক্তদের বিরুদ্ধে ২৭নং ওয়ার্ড কাউন্সিলরের কাছে লিখিত আবেদন করলেও প্রতিপক্ষ হাজির হয়নি। এ অবস্থার তারা অত্যন্ত কষ্টে বসবাস ও যাতায়াত করছেন। গত ০৪/০৭/২০১৯ তারিখে ভুক্তভোগীরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য রাসিক ও আরডিএ চেয়ারম্যানকে অনুরোধ করে একটি আবেদন করেন।
এরপর ০৪/০৪/২০২২ মানবাধিকার কমিশন ঢাকা সহ অন্যান্য দপ্তরে অভিযোগ অভিযোগ করেন ভুক্তভোগীরা।
ভুক্তভোগী দাবি, আমাদের অভিযোগের প্রেক্ষিতে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) অথরাইজড অফিসার মোঃ আবুল কালাম আজাদ বলেছেন, আমি নির্মান কাজ বন্ধের নোটিশ দিয়েছি এবং সেটাই বলবত থাকবে। ওই সময় তিনি ভুক্তভোগীর মুঠোফোন থেকে বোয়ালিয়া মডেল থানার তদন্তকারী কর্মকর্তা এএসআই রুহুলকে বলেন, আমরা যে নোটিশ দিয়েছি সেটাই বলবত থাকবে এবং সেই নোটিশের বলেই আপনি কাজ বন্ধ রাখতে পারবেন। এরপর গত বুধবার (৩১ আগস্ট) বোয়ালিয়া মডেল থানার ওসির সাথে যোগাযোগ করেন ভ‚ক্তভোগী। ওসি তাকে ১৪৪ ধারা আইনে মামলা দায়ের করার জন্য পরামর্শ দেন।
এ ব্যপারে শনিবার রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) অথরাইজড অফিসার মোঃ আবুল কালাম আজাদের মুঠো ফোনে ফোন দিয়ে জানতে চাইলে তিনি বলেন, এই মূহুর্তে আমার কাছে কোন কাগজ নাই। তাই কাগজ না দেখে কোন মন্তব্য করতে পারবোনা। তবে আগামীকাল রোববার (৪ সেপ্টম্বর) অফিসে আসুন। কাগজ দেখে বিস্তারিত জানাবো।
আরডিএর নিষেধাজ্ঞা উপেক্ষা করে নকশা বহিভর্‚ত বাড়ী নির্মাণের বিষয়ে জানতে মহানগরীর বোয়ালিয়া মডেল থানার ওসি মাজহারুল ইসলামের মুঠোফোনে ফোন দেয়া হলে তিনি ফোন রিসিভ করেননি। ফলে তার বক্তব্য পাওয়া যানি।

সব খবর