ঢাকা, বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৯ই শাওয়াল, ১৪৪৫ হিজরি, সকাল ৮:২৫
বাংলা বাংলা English English

সংকটে মিসর, শখ মেটাতে ৫০ কোটি ডলারের বিমান কিনলেন আল-সিসি


ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করছে মিসর। এর মধ্যেই রাষ্ট্রীয় কোষাগার থেকে ৫০ কোটি ডলার দিয়ে নিজের জন্য বিলাসবহুল বিমান কিনেছেন দেশটির প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র বিতর্ক ও সমালোচনা চলছে।

বিশ্বের বেশিরভাগ দেশের মতো অর্থনৈতিক সংকটের মুখে রয়েছে উত্তর আফ্রিকার দেশ মিসর। আমদানি অব্যাহত রাখতে পর্যাপ্ত বৈদেশিক মুদ্রার রিজার্ভ নিশ্চিত করতে হিমশিম খাচ্ছে দেশটি। এর ওপর ‘মড়ার ওপর খাড়ার ঘা’ হয়ে হাজির মুদ্রাস্ফীতি।

এমন পরিস্থিতির মধ্যেই জার্মানি থেকে বোয়িং ৭৪৭-৮ মডেলের একটি বিমান কিনেছেন আল-সিসি। তবে বিমানটি এখনও দেশে আনা হয়নি। আয়ারল্যান্ডের শ্যাননে বিমানটির রঙের কাজ চলছে।

আল-সিসির বোয়িং বিমান ক্রয়ের বিষয়টি দুই বছর আগেই জানা গিয়েছিল। ২০২০ সাল সিম্পল ফ্লাইং নামে একটি সংবাদমাধ্যম জানিয়েছিল, ‘অজ্ঞাত এক ক্রেতার’ কাছে একটি বোয়িং ৭৪৭-৮ বিক্রি করেছে জার্মান এয়ারলাইন্স লুফথানসা।

 

এরপর একই সংবাদমাধ্যম জানায়, বোয়িং ৭৪৭-৮টি মিসরের বিশেষ একটি বিমান হতে যাচ্ছে। মিসরীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বোয়িং বিমানটি কিনতে উভয়পক্ষের মধ্যে ৫০ কোটি ডলারের একটি চুক্তি হয়েছে।

তবে আল-সিসি ঘনিষ্ঠ মিসরীয় সাংবাদিক ও এমপি মুস্তাফা আল-বাকরি দাবি করেছেন, বিমানটি কিনতে ২৪ কোটি ডলারের বেশি দেওয়া হয়নি। দাম যা-ই হোক, দেশের এ অর্থনৈতিক সংকটের মধ্যে বিমান কেনার বিষয়টাকে ভালোভাবে নিচ্ছেন না মিসরীয় জনগণ। সামাজিক যোগাযোগমাধ্যমে আল-সিসির বিরুদ্ধে তোপ দাগছেন তারা।

 

সব খবর