ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, সকাল ১১:১৯
বাংলা বাংলা English English

সস্তা ৫ উপাদানেই চুল ঘন, সিল্কি আর লম্বা হবে


চুলের হারানো জেল্লা আর আভিজাত্য ফিরে পেতে চাইলে ভরসা রাখতে পারেন সস্তা ৫ উপাদানে। পার্লারে ক্ষতিকর রাসায়নিক ট্রিটমেন্টের পরিবর্তে প্রাকৃতিক এই ৫ উপাদানই হতে পারে পার্শ্বপ্রতিক্রিয়াহীন এক সহজ উপায়।

 

চুল নিয়ে বিড়ম্বনায় পড়েননি এমন মানুষ সত্যি হাতে গোনা। সারা দিন অফিস বা অন্যান্য কাজে ব্যস্ত থাকায় চুলের যত্ন নেওয়ার জন্য যেন সময় একদমই পাওয়া না। চুলের প্রতি এই অবহেলার সঙ্গে যখন প্রাকৃতিক দূষণ আর ধুলাবালি যুক্ত হয়, তখন আর চুল ঝরে যাওয়ার সমস্যা থেকে আমরা বেরোতে পারি না।

এ সমস্যা সমাধানে আপনাকে অবশ্যই নিতে হবে চুলের যত্ন। সারাদিন সময়ের অভাবে এই যত্ন নেওয়ার সুযোগ না পেলে ধীরে ধীরে আপনার চুল হয়ে ওঠে অনেকটাই মলিন। আর এই মলিন চুলের সহজেই যত্ন নিতে আপনি ব্যবহার করতে পারেন সস্তা ৫ উপাদানকে।

সপ্তাহে ঘুরিয়ে ফিরিয়ে এ ৫ উপাদান দিয়ে তৈরি করতে পারেন হেয়ার প্যাক। আসুন জেনে নিই সস্তা সেই ৫টি প্রাকৃতিক উপাদান সম্পর্কে।

১. আমলকী: চুলের সুস্বাস্থ্য নিশ্চিতে আমলকীর রসের বিকল্প নেই। অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ আমলকী চুলের গোড়া মজবুত ও সিল্কি করে। হেয়ার প্যাক ব্যবহার করার পাশাপাশি সকালের নাশতায় প্রতিদিন ছোট আকারের দুইটি আমলকী রাখতে পারেন।

২. কাঠ বাদাম: বাদামে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, বায়োটিন আর অ্যান্টি অক্সিড্যান্টের মতো গুরুত্বপূর্ণ উপাদান।তাই নিয়মিত দুপুরের খাবারের পর ৩টি কাঠবাদাম খান। পাশাপাশি কাঠবাদামের পেস্টের সঙ্গে মধু মিশিয়ে চুলে হেয়ার প্যাক হিসেবে ব্যবহার করতে পারেন। এছাড়া বাদাম তেল সপ্তাহে দুইদিন মাথার স্কাল্পে ও চুলে ব্যবহার করতে পারেন।

৩. শসা: স্বাস্থ্য ও ত্বক উভয়ের সুরক্ষা নিশ্চিত করতে শসা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। চুলের সমস্যা সমাধানেও এর বিকল্প নেই। শসাতে থাকা সিলিকন এবং সালফার চুলের দ্রত বৃদ্ধি ঘটাতে সহায়ক ভূমিকা পালন করে। এছাড়া শরীরের ডিহাইড্রেশন সমস্যা থেকেও চুলের ওপর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করে। যা সহজেই প্রতিহত করতে পারে শসা।

৪. ত্রিফলা: অনেকেই জানেন ত্রিফলা পেটের নানা সমস্যার সমাধানে ব্যবহার করা হয়। তবে আপনি কি জানেন, চুলের যত্নেও ত্রিফলার ব্যবহার অনেকটাই ম্যাজিকের মতোই। ত্রিফলা ভেজানো পানি দিয়ে চুল পরিষ্কার করতে পারেন। এটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করবে।

৫. তিল ও জিরা: ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ সমৃদ্ধ তিল ও জিরা শরীরে হরমোনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। তাই শ্যাম্পু করার আগে জিরা পানি চুলে স্প্রে করে শুকিয়ে নিন। আর নিয়মিত মাথার ত্বক ও চুলে ব্যবহার করুন তিলের তেল। এছাড়া চুলের স্বাস্থ্যে দ্রুত ভালো ফলাফল পেতে রান্নাতেও তিল ও জিরার ব্যবহার বাড়িয়ে দিতে পারেন নিশ্চিন্তে।

সূত্র: এই সময়

সব খবর