ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, রাত ৮:১১
বাংলা বাংলা English English

বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বরিশাল থেকে এসএসসিতে অংশ নিচ্ছে ৯৫ হাজার পরীক্ষার্থী


সারাদেশে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা। এ পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ড থেকে অংশ নিচ্ছে ৯৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী।
বৃহাস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায় এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শুরুতেই বরিশাল বিভাগীয় কমিশনার মাঃ আমিন উল আহসান, জেলা প্রশাসক জসিম উদ্দিন হায়দার ও শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা বরিশালের বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেছেন।
সূত্রে জানা যায়, গত বছরের তুলনায় এবার এসএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডে কমছে পরীক্ষার্থী ও কেন্দ্রের সংখ্যা। বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এক হাজার ৪৬৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৯৫ হাজার ৯৭৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। এদের মধ্যে ৪৯ হাজার ৬৩০ জন ছাত্রী ও ৪৬ হাজার ৩৪৬ জন ছাত্র রয়েছেন। বোর্ডের অধীন ছয়টি জেলার ৮৭টি কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার মানবিক বিভাগে সর্বোচ্চ পরীক্ষার্থী রয়েছেন। পরীক্ষার্থীর সংখ্যা ৫৭ হাজার ৩৯১ জন। বিজ্ঞান বিভাগে ২৪ হাজার ৬১৪ এবং ব্যবসায় শিক্ষায় ১৩ হাজার ৯৭১ জন পরীক্ষার্থী। এবার পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। কেউ বিলম্ব করলে তার কারণ গেটের রেজিস্টারে (খাতায়) উল্লেখ করে প্রবেশ করতে হবে। সে তথ্য পরীক্ষা শেষে সংশ্লিষ্ট কেন্দ্রের সচিব শিক্ষা বোর্ডে পাঠাতে হবে। পরীক্ষা কেন্দ্রের মধ্যে কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব বাটন মোবাইল ফোন ব্যবহার করবেন। পরীক্ষা কেন্দ্রের দুইশ’ গজের মধ্যে বহিরাগত কেউ প্রবেশ করতে পারবে না। প্রতিটি কেন্দ্রে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষার আয়োজন করার নির্দেশ রয়েছে।

 

সব খবর