ঢাকা, বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই রবিউল আউয়াল, ১৪৪৪ হিজরি, সন্ধ্যা ৬:৫৯
বাংলা বাংলা English English

বৃহস্পতিবার, ৬ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

ভারতে ইলিশ রফতানি স্থায়ীভাবে বন্ধের নির্দেশনা চেয়ে রিট


ভারতে ইলিশ রফতানি স্থায়ীভাবে বন্ধের নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট করা হয়েছে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

রিটে ভারতে কম দামে ইলিশ রফতানি বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে রুল জারির আদেশ চাওয়া হয়েছে। সেই সঙ্গে ভারতে ইলিশ স্থায়ীভাবে বন্ধের নির্দেশনাও চাওয়া হয়েছে।

রিটে বাণিজ্য মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, রাজস্ব বোর্ডের চেয়ারম্যান, আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের দফতর এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে।

এর আগে, গত ১১ সেপ্টেম্বর ভারতে ইলিশ রফতানি বন্ধ করতে সরকারকে আইনি নোটিশ দেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মাহমুদুল হাসান।

 

একইসঙ্গে, আইনি নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে ভারতে ইলিশ রফতানি স্থায়ীভাবে বন্ধ করতে অনুরোধ করা হয়। অন্যথায় এ বিষয়ে ব্যবস্থা নিতে হাইকোর্টে রিট করা হবে বলে উল্লেখ করা হয়েছিল।

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে গত ৪ সেপ্টেম্বর ভারতে ইলিশ রফতানির জন্য ৪৯ প্রতিষ্ঠানকে অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। শর্তসাপেক্ষে প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়। সে হিসাবে মোট ২ হাজার ৪৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়।

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। যার প্রথম চালানে গত ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে দুটি ট্রাকে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়।

এরপর ৭ সেপ্টেম্বর বরিশাল থেকে দুটি ট্রাকে ৭ টন ইলিশ ভারতে পাঠানো হয়। আর সবশেষ ৯ সেপ্টেম্বর মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের উনকোট জেলায় ২ হাজার কেজি ইলিশ পাঠানো হয়।

সব খবর