ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, দুপুর ১:৫৭
বাংলা বাংলা English English

ভারতে ইলিশ রফতানির মেয়াদ বাড়ল


দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানির মেয়াদ আগামী ৫ অক্টোবর (বুধবার) পর্যন্ত বাড়িয়েছে সরকার। ছটি প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সময় বাড়ানো হয়েছে।

সোমবার (৩ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনের পরিপ্রেক্ষিতে রফতানিকারক প্রতিষ্ঠান মেসার্স রিপা এন্টারপ্রাইজ, টাইগার ট্রেডিং, অর্পিতা ট্রেড ইন্টারন্যাশনাল, ক্যাপিটাল এক্সপোর্ট-ইমপোর্ট এন্ড কোং, আরিফ সী ফুডস, মেসার্স সাজ্জাদ এন্টারপ্রাইজ, পপুলার ট্রেড সিন্ডিকেট এবং ইউনিক কনসোর্টিয়াম লিমিটেডকে দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানির অনুমতিপত্রে দেয়া আগের শর্তসমূহ অপরিবর্তিত রেখে আগামী ৫ অক্টোবর পর্যন্ত নির্দেশক্রমে সময় বর্ধিত করা হলো।

এ সিদ্ধান্তের ফলে বাণিজ্য মন্ত্রণালয় আরও ৮ প্রতিষ্ঠানকে নতুন করে ইলিশ রফতানির অনুমোদন দিলো এবং রফতানির সময়সীমা ৫ অক্টোবর পর্যন্ত বাড়ল।

 

দুর্গাপূজা উপলক্ষে গত ৪ সেপ্টেম্বর ভারতে ইলিশ রফতানির জন্য ৪৯ প্রতিষ্ঠানকে অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। শর্তসাপেক্ষে প্রতিটি প্রতিষ্ঠানকে ৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়। সে হিসাবে মোট ২ হাজার ৪৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়।
এসব ইলিশের চালান ৩০ সেপ্টেম্বরের মধ্যে পাঠানোর নির্দেশ দেয়া হয়। যার প্রথম চালান গত ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে দুটি ট্রাকে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়।
এরপর ৭ সেপ্টেম্বর বরিশাল থেকে দুটি ট্রাকে করে ৭ টন ইলিশ ভারতে পাঠানো হয়। আর সবশেষ ৯ সেপ্টেম্বর মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের উনকোট জেলায় ২ হাজার কেজি ইলিশ পাঠানো হয়।

সব খবর