ঢাকা, মঙ্গলবার, ১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ৯ই রমজান, ১৪৪৫ হিজরি, বিকাল ৫:৩৮
বাংলা বাংলা English English

বাংলাদেশের জন্ম ইতিহাসের সাক্ষি মোমিন চৌধুরী আর নেই


মেহেরপুর, ৬ অক্টোবর, ২০২২ : বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানের প্রত্যক্ষ সাক্ষি মোমিন চৌধুরী আর নেই। মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে মেহেরপুর জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী, ২ ছেলে ও তিন মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন। তিনি দির্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মঙ্গলবার দুপুরে তাকে মেহেরপুর জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
আজ বাদ আছর তাঁর গ্রামের বাড়ি মুজিবনগর উপজেলার বল্লভপুর গ্রামের ইদগাহ মাঠে নামাজে জানাজা শেষে সামাজিক গোরস্থানে তাঁকে দাফন করা হয়।
১৭ এপ্রিল ১৯৭১ এ বাংলার স্বাধীনতার সূর্য উদিত হয় মেহেরপুরের মুজিবনগরে। দেশি-বিদেশি সাংবাদিক ও হাজারো জনতার সামনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম প্রধানমন্ত্রী ও মন্ত্রীরা শপথ নেন। সেই ইতিহাসের সাক্ষি ছিলেন মুজিবনগর সংগ্রাম কমিটির সভাপতি আব্দুল মোমিন চৌধুরী।
তিনি গ্রামে গ্রামে সংগাম কমিটি গঠনে ও মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠান বাস্তবায়নে গুরুত্বর্পর্ণ ভূমিকা রাখেন মোমিন চৌধুরী। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি মুজিবনগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

সব খবর