ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, দুপুর ১:৩০
বাংলা বাংলা English English

রাউটারের গতি বাড়ানোর ৫ উপায়


ছবি : সংগৃহীত

অনলাইন পোগ্রামের প্রতি মানুষের ঝোঁক দিনে দিনে বাড়ছে। এ মাধ্যমে মিটিং কিংবা অফিস সব ক্ষত্রেই ইন্টারনেট সংযোগ ভালো হতে হয়। কারণ লাইভ পোগ্রামের সময় যদি নেট কানেকশন দুর্বল হয়, তাহলে পোগ্রামে বিঘ্ন ঘটে এবং তা ভালোভাবে শেষ করতে সমস্যার সৃষ্টি করে। অফিসের কাজ থেকে শুরু করে সামাজিক যোগাযোগ মাধ্যম সব ক্ষেত্রেই ইন্টারনেটের গতি ভালো হওয়া জরুরি। অনেক সময় রাউটার বসালেও বেশ কিছু কারণে ইন্টারনেটের গতি ভালো পাওয়া যায় না। এই ৫টি বিষয় মাথায় রাখলে সহজেই ওয়াই-ফাই গতি অনেকটা বাড়িয়ে নেওয়া যায়।

দেখুন উপায়গুলো যা ইন্টারনেটের গতি বাড়াতে সাহায্য করবে-

চোখের উচ্চতায় রাখুন : সিগনাল সবচেয়ে ভালো পেতে মাটি থেকে ৫ ফুট উচ্চতায় রাউটার বসাতে হবে। সিগনালে বিঘ্ন ঘটতে পারে এমন কোনো ডিভাইসের সঙ্গে রাউটার রাখবেন না। চোখের উচ্চতায় রাউটার রাখুন।

কম ডিভাইস কানেক্ট করুন : একই সঙ্গে অনেক ডিভাইস যুক্ত করলে ইন্টারনেটের গতি কমে যায়। এখন বেশ কিছু রাউটারে ডিভাইস ব্লক করার অপশন রয়েছে। যদি দেখেন কোনো নির্দিষ্ট ডিভাইস বেশি ব্যান্ডউইডথ টেনে নিচ্ছে, তাকে ব্লক করুন। শুধুমাত্র ইন্টারনেট সার্ফ করার জন্য ওয়াই-ফাই ব্যবহার করতে বলুন। যদি কেউ কিছু ডাউনলোড করতে চান, তাকে অপেক্ষা করতে বলুন।

রিপিটার কানেক্ট করুন : অনলাইন শপিং পেইজে এবং বাজারে দাম মোটামোটি ১০০০ টাকা থেকে শুরু এমন অনেক রিপিটার পাবেন। ওয়াই-ফাই’র গতি বাড়াতে বিপিটার বেশ কার্যকর। বাড়িতে যদি পুরনো রিপিটার থাকে সেটাও রিপিটার হিসেবে ব্যবহার করতে পারেন। এটি ফোনের নেটওয়ার্ক রিসেট করে। আপনি নিজেও এটি করতে পারেন। এ জন্য আপনাকে সেটিংসে যেতে হবে এবং নেটওয়ার্ক সেটিংটি স্বয়ংক্রিয় থেকে ম্যানুয়াল পর্যন্ত যেতে হবে।

USB রাউটার ব্যবহার করুন : রাউটার কেনার আগে USB পোর্টযুক্ত রাউটার কিনুন। USB পোর্ট থাকলে তাতে এক্সটার্নাল হার্ড ড্রাইভ কানেক্ট করতে পারেন। এ ধরনের রাউটার বেশ শক্তিশালী হয়। তাতে সিগনালও বেশ ভালো পাওয়া যায়।

রাউটার বাড়ির মাঝখানে রাখুন : ইন্টারনেটের গতি বাড়ানোর জন্য রাউটারকে বাড়ির মাঝখানে রাখুন। অনেকেই টেবিলের ওপরে রাউটার রাখেন, ফলে আশপাশে ভারী বস্তু বা আসবাব থাকার কারণে ওয়াই-ফাইয়ের সিগন্যালের গতি কমে যায়। এ সমস্যা সমাধানে ঘরের মাঝামাঝি স্থানে মেঝে থেকে ওপরের দিকে রাউটার রাখতে হবে। এতে ঘরের সব দিকে সমানভাবে ওয়াই-ফাই সিগন্যাল পাওয়া যাবে। অনেকেই তারের পরিমাণ কম রাখার জন্য জানালার পাশে রাউটার রাখেন। যার ফলে ঘরের ভেতর ভালো গতি পাওয়া যায় না।

সব খবর