ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ২:৩৫
বাংলা বাংলা English English

১০ কোটি গ্রাহকের মাইলফলকে চ্যাটজিপিটি


দ্রুত বাড়ছে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর চ্যাটবট চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা। উদ্বোধনের মাত্র দুই মাসের মধ্যেই সক্রিয় ব্যবহারকারীর সংখ্যায় রেকর্ড গড়েছে এটি।

জানুয়ারি মাসের মধ্যে এটি ১০ কোটি গ্রাহকের মাইলফলকে পৌঁছিয়েছে। বুধবার (১ জানুয়ারি) বিশ্লেষক সংস্থা ‘ইউবিএস’-এর এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

প্রতিষ্ঠানটির হিসাব অনুযায়ী, জানুয়ারিতেই ১০ কোটি মাসিক সক্রিয় ব্যবহারকারীর মাইলফলক ছুঁয়েছে জনপ্রিয় এই চ্যাটবট। যে মাইলফলক ছুঁতে ইনস্টাগ্রামের লেগেছিল আড়াই বছর। আর টিকটকের লেগেছিল নয় মাস।

 

আরেক বিশ্লেষক সংস্থা ‘সিমিলারওয়েব’ জানিয়েছে, জানুয়ারিতে দৈনিক প্রায় এক কোটি ৩০ লাখ ব্যবহারকারী চ্যাটজিপিটি ব্যবহার করেছেন, যা ডিসেম্বরের তুলনায় দ্বিগুণেরও বেশি।

এতে বিস্ময় প্রকাশ করে ইউবিএস বিশ্লেষকরা বলেছেন, ‘ইন্টারনেটের গত ২০ বছরের ইতিহাসে আমরা কোনো গ্রাহক ইন্টারনেট অ্যাপকে এতটা দ্রুত বৃদ্ধি পেতে দেখিনি।’

 

চ্যাটজিপিটি একটি শক্তিশালী মেশিন লার্নিং মডেল। ওপেন এআই নামের একটি প্রযুক্তি প্রতিষ্ঠান এটি তৈরি করেছে। সহজাত ভাষা দিলে (ইনপুট) সেটি বুঝতে পারে চ্যাটজিপিটি এবং সেই কথার প্রতিক্রিয়াও জানাতে পারে।

এই ট্রান্সফরমার আর্কিটেকচারের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর এই মডেল। গত বছরের (২০২২) নভেম্বরে এটি চালু করা হয়।

 

সব খবর