ঢাকা, বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১১ই শাবান, ১৪৪৫ হিজরি, বিকাল ৩:২৫
বাংলা বাংলা English English

বিসিএসের মৌখিক পরীক্ষায় পরিবর্তন আনছে পিএসসি


বিসিএসের মৌখিক পরীক্ষার প্রশ্ন নিয়ে বেশ কিছু পরিবর্তন আনছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। এর মধ্যে প্রার্থীকে হেয় বা খাটো করা হয় এমন প্রশ্ন আর করা হবে না। এ ছাড়া প্রার্থীর ব্যক্তিগত বেশ কিছু প্রশ্ন আর না করার প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে পিএসসি।

সম্প্রতি পিএসসির সভায় এ বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। ওই সভায় বলা হয়, প্রার্থী কোন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, তার ধর্ম কী, কোন জেলায় বাড়ি- এমন প্রশ্নও করা যাবে না। যেসব প্রশ্নে প্রার্থীর প্রতি কোনো সদস্যের ইতিবাচক বা নেতিবাচক মনোভাব তৈরি হয় কিংবা ব্যক্তিগত কোনো প্রশ্নের উত্তরে তার প্রতি প্রভাব বিস্তার করে— এমন প্রশ্নও করা যাবে না।

পিএসসি সূত্রে জানা গেছে, অনেক সময় প্রার্থীকে নানা বিষয়ে প্রশ্ন করা হয়। কিন্তু কিছু প্রার্থী সব প্রশ্নের উত্তর দিতে পারেন না। মৌখিক পরীক্ষার বোর্ডে অনেক পরীক্ষক বলেন, তিনি কী পড়াশোনা করেছেন যে এটা জানেন না! ‘আপনি এটা জানেন না আর বিসিএস পরীক্ষা দিতে এসেছেন?’ এতে প্রার্থী মন খারাপ করতে পারেন বা ঘাবড়ে যেতে পারেন। এমন কোনো কথা আর বলা যাবে না।

মৌখিক পরীক্ষার বোর্ডে প্রার্থীকে স্বাভাবিক আচরণ করার পরিবেশ তৈরি করার বিষয়টিও সভাতে আলোচনা হয়েছে। সেখানে প্রার্থী কতটা জানেন, সেটি বের করে আনতে হবে। যে প্রশ্নে প্রার্থী ঘাবড়ে গিয়ে তার স্বাভাবিক আচরণ ব্যহত হতে পারে—এমন প্রশ্ন করা যাবে না।

প্রার্থী যদি কোনো প্রশ্নের উত্তর দিতে না পারেন, তাহলে তাকে ভাইভা বোর্ডে এ প্রশ্নের উত্তর দিতে না পারার কারণে হেয়, খাটো কিংবা কটাক্ষ করা যাবে না। প্রশ্নের উত্তর বলতে না পারার কারণে তিরস্কারও করা যাবে না। এ ছাড়া প্রার্থীকে ‘তুমি’ বলে সম্বোধন করা যাবে না, তাকে ‘আপনি’ বলতে হবে।

পিএসসির চেয়ারম্যান সোহরাব হোসাইন বলেন, আমরা পিএসসিকে এমন একটি স্থানে নিয়ে যেতে চাই, যাতে এ নিয়ে মানুষের প্রশ্ন না থাকে। এটি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানকে সবার কাছে গ্রহণযোগ্য করতে আমরা নানা উদ্যোগ গ্রহণ করেছি। এ জন্য সব পরীক্ষায় আমরা পরিবর্তন আনার চেষ্টা করছি।

ভাইভা বোর্ডে প্রার্থীর রোল নম্বর ছাড়া আর কিছুই থাকবে না। যাতে তার ব্যক্তিগত কোনো তথ্য কোনো পরীক্ষককে প্রভাবিত করতে না পারে। তবে এই পরিবর্তনগুলো এক দিনে আসবে না। সময় লাগবে। আমরা সেটি নিয়ে কাজ করছি বলেও জানান পিএসসির চেয়ারম্যান।

সূত্র: আরটিভি নিউজ

সব খবর