ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, সকাল ১১:০০
বাংলা বাংলা English English

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে পরিবেশবান্ধব বিনিয়োগের দিকে নজর দিতে হবে : এলজিআরডি মন্ত্রী


৪ মার্চ, ২০২৩ : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে পৌঁছেছে।
তিনি বলেন, ‘দেশের অর্থনীতির এ অগ্রগতির ফলে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে এখন আমাদের সবুজ ও পরিবেশবান্ধব বিনিয়োগের দিকে নজর দিতে হবে।’
মন্ত্রী আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ অডিটোরিয়ামে ইনস্টিটিউট অব এনার্জি আয়োজিত ‘সাসটেইনেবল গ্রিন বিজনেস’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
তাজুল ইসলাম বলেন, ‘অর্থনৈতিক উন্নয়নের ফলে পরিবেশের ক্ষতি হলে আমরা পরবর্তী প্রজন্মের জন্য বঙ্গবন্ধুর সোনার বাংলা রেখে যেতে পারবো না। তাই আমাদের জীবনমান উন্নত করার সাথে পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে হবে। জ্বালানি শিল্পায়নের জন্য অপরিহার্য। এ জ্বালানির উৎস পরিবেশবান্ধব না হলে তা মানবজাতিকে হুমকির মুখে ফেলে দেবে। এ বাস্তবতাকে মাথায় রেখেই সবুজ অর্থনীতি ও সবুজ বিনিয়োগ ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় গুরুত্ব পেয়েছে।’
তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতির অগ্রযাত্রায় দেশের মানুষের মাথাপিছু আয় বাড়ার সাথে ভোগব্যয় বেড়েছে। যার ফলে প্রচুর আবর্জনা তৈরি হচ্ছে।
মন্ত্রী বলেন, ‘আবর্জনার সঠিক ব্যবস্থাপনার মাধ্যমেও আমরা জ্বালানির উৎস পেতে পারি’। তিনি জানান, ঢাকা শহরে প্রতিদিন ছয় হাজার টন আবর্জনা তৈরি হয়। এ আবর্জনা সঠিক ব্যবস্থাপনা করা গেলে দৈনিক ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোহাম্মদ আখতারুজ্জামানের সভাপতিত্বে এ সেমিনারে উপস্থিত ছিলেন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ’র (¯্রডো) চেয়ারম্যান মনিরা সুলতানা।

সব খবর