ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, সকাল ১০:৩৮
বাংলা বাংলা English English

শরীরচর্চায় সকাল শুরু


প্রতীকী ছবি।

সকালের ঘুম আমাদের সবারই অনেক পছন্দের। তবে সে আরাম পাশে রেখে আলস্যকে শিকেয় ওঠিয়ে শরীরচর্চা দিয়ে শুরু করুন সকাল। আর এটিই তৈরি করুন নিত্য দিনের অভ্যাস।

ভালোমন্দ ভুলে ‘আর একটু ঘুমোই’-এর প্রেমেই ভেসে যেতে চায় মন। তবে ভোরবেলা উঠে মর্নিং ওয়াকে যাওয়ার অভ্যাসই আপনাকে রাখবে সুস্থ ও প্রাণবন্ত। এ ছাড়া বিজ্ঞানসম্মত কারণেই, সকালে শরীরচর্চার কার্যকারিতা অনেক বেশি। যে কারণে সকালের শরীরচর্চা বন্ধ করা উচিত নয়।

হাঁটা বা দৌড়নো

শরীরচর্চার শুরুতেই খানিকক্ষণ প্রাকৃতিক আবহাওয়ায় হাঁটলে বা দৌড়ালে আপনার হৃদ্‌যন্ত্রের কার্যকারিতা আরও বাড়বে। যার ফলে শরীরচর্চার সময়ে যেই ধকল শরীরের ওপর পড়ে, তার জন্য প্রস্তুত হতে পারবে আপনার শরীর।

স্ট্রেচিং
হাঁটা বা দৌড়নোর পড়ে কিছু ক্ষণ স্ট্রেচিং করা অত্যন্ত প্রয়োজন। শরীরচর্চার আগে স্ট্রেচিং করলে আপনার পেশি চোট-আঘাতের কবল থেকে দূরে থাকে। বাড়তি ওজন ঝরানোর ক্ষেত্রেও স্ট্রেচিং খুবই কার্যকর হতে পারে।

সূর্য নমস্কার
যোগাসন করা সব সময়েই বেশ কার্যকর হতে পারে। কিন্তু ভোরবেলা সূর্য নমস্কার করলে তা আপনার শারীরিক সুস্থতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। নিয়মিত ভোরবেলা সূর্য নমস্কার করলে আপনার শরীরে ভিটামিন ডি-এর মাত্রা বাড়তে পারে।

প্রাণায়াম
শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য প্রাণায়াম অত্যন্ত কার্যকর হতে পারে। ভোরবেলা কিছুক্ষণ প্রাণায়াম করলে তা শরীরকে আরও চাঙ্গা করতে পারে।

ধ্যান করুন
সকালের ঘুমের মোহ কাটিয়ে শরীরচর্চার সময়ে মানসিকভাবে চাঙা থাকার খানিকক্ষণ ধ্যান করতে পারেন। মানসিক সুস্থতার জন্য ধ্যান করা খুবই কার্যকর।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

সব খবর