ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, বিকাল ৩:২৯
বাংলা বাংলা English English

স্বপ্নে প্রিয়জনের মৃত্যু দেখার কারণ কী


ছবি: সংগৃহীত

সুস্থ থাকতে পর্যাপ্ত ও ভালো ঘুমের কোনো বিকল্প নেই। ঘুম শরীরকে পুনর্জীবিত করার পাশাপাশি পরবর্তী দিনের কাজের জন্য আমাদের প্রস্তুত করে। আর এই ঘুমের সময়ই হাতছানি দেয় নানা ধরনের স্বপ্ন।

স্বপ্ন ধারাবাহিক কতগুলো ছবি ও আবেগের সমষ্টি। যা ঘুমের সময় মানুষের মনে ডানা মেলার সুযোগ পায়। বিশেষজ্ঞরা মনে করেন, মানুষের স্বপ্ন দেখা কল্পনা থেকে হতে পারে বা অবচেতন মনের সাধ থেকে হতে পারে।

যাদের চিন্তা শক্তি ভীষণ জোরাল ও যুক্তিযুক্ত তাদের ব্রেইন আগাম সতর্ক হতে পারে। যা মানুষ জাগ্রত অবস্থায় অনুভব করতে পারে না। ঘুমের সময় সাব কনসিয়াস মাইন্ড কাজ শুরু করলে অনেক সময় মানুষ স্বপ্নে খুঁজে পায় কোনো আলোর পথ। আবার কখনওবা বিপদের সংকেত।

ঘুমের মধ্যে বিপদের সংকেত পাওয়া এমন হাজারো স্বপ্নের একটি হলো প্রিয়জনের মৃত্যু দেখা। অনেক সময়ই স্বপ্নে কেউ কেউ প্রিয়জনের মৃত্যুর স্বপ্ন দেখে থাকেন। হঠাৎই স্বপ্ন ভেঙে যাওয়ার পর আপনি ঠিক কী করবেন বুঝে উঠতে পারেন না। দিনটি বিষণ্ণতার চাদরে মুড়ে আপনাকে আটকে রাখে।

এমন পরিস্থিতির সম্মুখীন হলে অবশ্যই আপনাকে জানতে হবে এমন স্বপ্ন দেখার কারণ কী? এমন স্বপ্নের অর্থের ব্যাখ্যা দিয়েছেন অনেক স্বপ্ন বিশারদরা। ব্যাখ্যা পাওয়া গেছে বিভিন্ন বিজ্ঞানীদের কাছ থেকেও। তাদের মতে, ঘুমের মধ্যে প্রিয়জনের মৃত্যুর স্বপ্ন দেখা খুবই স্বাভাবিক ঘটনা। প্রতিদিন বহু মানুষ এমন স্বপ্ন দেখেন।

তারা আরও মনে করেন, স্বপ্নে যে প্রিয় ব্যক্তিটিকে মারা যেতে দেখেছেন তিনি যদি অসুস্থ থাকেন তবে এ স্বপ্নের মানে হবে তার প্রতি বিশেষ যত্ন নিতে হবে।

যদি কোনো সুস্থ ব্যক্তিকে মারা যেতে দেখেন তার মানে এই নয় তিনি খুব শিগগিরই মারা যাবেন। কারণ মৃত্যুর স্বপ্ন দেখার আরেকটি অর্থ হলো জীবনে পরিবর্তন আসা। তার জীবনে বিরাট কোনো পরিবর্তন আসার সম্ভাবনা থাকলে আপনি আগাম স্বপ্ন দেখতে পারেন।

মূলত তাকে নিয়ে বেশি চিন্তা করার কারণেও এমনটা ঘটতে পারে। স্বপ্ন দেখার পরও যদি সেই ব্যক্তির জীবনে কোনো পরিবর্তন না আসে তবে এই স্বপ্ন দেখার মানে হবে তার বর্তমান অবস্থান থেকে বেরিয়ে তাকে নতুন পথে চলতে শুরু করতে হবে। জীবনে সফলতার অভাব হলে ওই ব্যক্তির জীবনে সঠিক পথ নির্দেশনা দিতে পারেন আপনি।

নিরাপত্তাহীনতায় ভোগা বা আত্মবিশ্বাসের অভাব, অনুভূতি নিয়ন্ত্রণে না থাকাও এই স্বপ্নের কারণ হতে পারে। স্বপ্ন দেখার মূল কারণ এটিই বলেই মনে করছে চিকিৎসাশাস্ত্র।

যদি স্বপ্নে প্রিয়জনের মৃত্যু দেখেন তাহলে আপনার আস্থা বা ভরসার জায়গা তৈরি করার ইঙ্গিত দিচ্ছে আপনার ব্রেইন, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তাই বুদ্ধিমানের কাজ হবে, স্বপ্নের সঠিক কারণ খুঁজে বের করে সে অনুযায়ী দ্রুত পদক্ষেপ গ্রহণ করা।

সূত্র: এবিপি লাইভ

 

সব খবর