ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, দুপুর ১:৩৩
বাংলা বাংলা English English

বিশ্বের যেসব স্থানে নারীদের প্রবেশ নিষেধ


ছবি: সংগৃহীত।

বিশ্বের এমন কয়েকটি স্থান রয়েছে, যেখানে নারীদের প্রবেশ নিষিদ্ধ। পর্যটন স্থান হিসেবে এসব জায়গা বেশ জনপ্রিয় হলেও নারীরা চাইলেও সেখানে যেতে পারেন না। জেনে নিন কোন কোন স্থানে নারীদের প্রবেশ নিষেধ–

ইরানি স্পোর্টস স্টেডিয়াম

ইরানের ক্রীড়া স্টেডিয়ামে নারীদের প্রবেশ নিষিদ্ধ। ১৯৭৯ সালের বিপ্লবের পর সেখানে নারীদের প্রবেশ নিষিদ্ধ করার কারণ খুবই অদ্ভুত।

ইরান সরকার মনে করে, পুরুষদের শর্ট প্যান্ট পরা অবস্থায় খেলা দেখা উচিত নয় নারীদের। এ ছাড়া পুরুষরা খেলা চলাকালীন অশ্লীল ভাষা ব্যবহার করে, সে ক্ষেত্রে নারীদের সেখানে উপস্থিত থাকা যথাযথ নয়।

কার্তিকেয় মন্দির, ভারত
রাজস্থানের পুষ্করে সনাতন ধর্মাবলম্বীরা কার্তিককে ব্রহ্মচারীরূপে পূজা করেন। এই মন্দিরের এলাকায় নারীদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। পৌরাণিক কাহিনি অনুসারে, মন্দিরে প্রবেশকারী নারীরা শ্রদ্ধা ভরে ভগবান কার্তিকের পূজা দিলেও তিনি নাকি তাদের আশীর্বাদের পরিবর্তে অভিশাপ দেন। তার অনুভূত আগ্রাসন দেখার পর থেকেই মন্দিরে নারীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়।

বার্নিং ট্রি ক্লাব, ইউএস
বার্নিং ট্রি ক্লাব মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অনন্য গলফ ক্লাব। স্থানটি কোনো ধর্মীয় বিপ্লবের জন্য নয়, শুধু শখের জন্য করা হয়েছে। অদ্ভুত ব্যাপার হলো, এখানে শুধু পুরুষদের অনুমতি দেয়া হয়। যেহেতু এই ক্লাব খুবই বিখ্যাত এমনকি প্রেসিডেন্ট ও বিচারকরাও সেখানে গলফ খেলতে যান, তাই সেখানে নারীদের যাওয়া নিষিদ্ধ।

মাউন্ট এথোস, গ্রিস
গ্রিসের মাউন্ট এথোস একটি জায়গা যেমন সুন্দর তেমনই অদ্ভুত। এক হাজার বছরেরও বেশি সময় ধরে সেখানে নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা আছে। এখানে শুধু ১০০ জন অর্থোডক্স ১০০ নন-অর্থোডক্স পুরুষের প্রবেশের অনুমতি আছে। এখানে বসবাসরত সাধুদের মতে, নারীদের আগমনে তাদের জ্ঞান যাত্রার পথ ধীর হয়ে যায়।

শবরীমালা, কেরালা
কেরালায় শবরীমালা নামক একটি মন্দির আছে, যেখানে নারীদের প্রবেশ নিষেধ। এ নিয়ে আলোচনাও হয়েছে। এখানে নারীদের প্রবেশ নিয়েও বহুবার বড় বিতর্ক হয়েছে। ১০-৫০ বছর বয়সী নারীদের মন্দিরে প্রবেশ নিষেধ। এর প্রধান কারণ, মন্দিরের প্রধান দেবতা ব্রহ্মচারী।

ওকিনোশিমা দ্বীপ, জাপান
ওকিনোশিমা একটি পবিত্র জাপানি দ্বীপ, যা ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত। শিন্তো ঐতিহ্যের কারণে এখানে নারীদের প্রবেশ নিষিদ্ধ। শিন্তো ঐতিহ্য বৌদ্ধধর্ম, কনফুসিয়ানিজম, তাওবাদ ও চীনের মিশ্রণ।

সূত্র: প্রেসওয়ার ১৮

সব খবর