ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, দুপুর ২:৫৫
বাংলা বাংলা English English

মুশফিকের সেঞ্চুরিতে মুগ্ধ লিটন


ছবি: সংগৃহীত।

দীর্ঘদিন থেকে মুশফিকুর রহিমের ব্যাট হাসছিল না। বয়স যেন চেপে বসেছে তার ওপর। ‘মিস্টার ডিপেন্ডেবল’ নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না একদমই। অবশেষে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে দেখা মিলে ‘ভিন্টেজ’ মুশফিকের। আর দ্বিতীয় ওয়ানডেতে তো বিস্ফোরক ব্যাটিংয়ে রেকর্ডবুকেই জায়গা করে নিলেন।

২০২১ সালের মে মাসে সবশেষ ওয়ানডে ক্রিকেটে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মুশফিক। এরপর সেঞ্চুরি তো দূরের কথা, দৃষ্টিকটু শট খেলে নিয়মিত উইকেট বিসর্জন দিয়ে এসে দারুণভাবে সমালোচিত হচ্ছিলেন টাইগারদের এই উইকেটকিপার ব্যাটার। অবশেষে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে দেখা মিলে বিস্ফোরক মুশফিকের। ২৬ বলে ৪৪ রানের ইনিংস খেলে ফর্মে ফেরার ইঙ্গিত দেন।

 

দ্বিতীয় ওয়ানডেতে আরও ক্ষুরধার মিস্টার ডিপেন্ডেবল। মাত্র ৬০ বলে সেঞ্চুরি পূর্ণ করে বাংলাদশের হয়ে দ্রুততম ওয়ানডে সেঞ্চুরির রেকর্ড নিজের করে নিয়েছেন মুশফিক। ওয়ানডে ক্যারিয়ারের নবম সেঞ্চুরির দেখা পাওয়ার আগে আরও একটি মাইলফলক ছুঁয়েছেন ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার। তামিম ইকবাল ও সাকিব আল হাসানের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে পূর্ণ করেছেন ওয়ানডে ক্রিকেটে সাত হাজার রান।

 

তবে এতো অর্জন পূর্ণতা পায়নি বৃষ্টি বাগড়া দেওয়ায়। বাংলাদেশের ইনিংস শেষ হতেই সিলেটের আকাশ ভেঙে নামে বৃষ্টি। যে বৃষ্টিতে শেষ পর্যন্ত পরিত্যক্ত হয়েছে ম্যাচ। এখন সিরিজ নিশ্চিত করতে শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে বাংলাদেশকে। এদিন ম্যাচ পরিত্যক্ত হওয়ার পর সংবাদ সম্মেলনে আসেন অর্ধশতকের দেখা পাওয়া লিটন দাস। তার কণ্ঠেও ঝরেছে মুশফিকের স্তুতি।

No description available.

লিটন দাস। ছবি: সংগৃহীত।

লিটনের নিজের সামনেও ছিল শতক হাঁকানোর সুযোগ। কিন্তু দারুণ খেলতে থাকা এই ডানহাতি হুট কর এ ফ্লিক করতে গিয়ে ধরা পড়েন ৭০ রান করেই। নিজে সেঞ্চুরি না পেলেও অবশ্য আক্ষেপ দূর হয়েছে মুশফিকের অসাধারণ সেঞ্চুরি দর্শক হিসেবে উপভোগ করতে পেরে।

 

টাইগার ওপেনার লিটন বলেন, ‘সিরিয়াসলি এটি (মুশফিকের সেঞ্চুরি) অনেক ভালো লাগার মতো। আমি যতদিন ধরে খেলছি বাংলাদেশের কোনো খেলোয়াড়ই শেষে গিয়ে একশ করতে দেখিনি। যখন ম্যাচের শেষ মুহূর্তে দলের কেউ এমনভাবে একশ করে তখন তা দেখতেই ভালো লাগে। সিনিয়র কেউ করলে ভালো লাগার মাত্রা আরও বেড়ে যায়।’

শুধু আজকের ইনিংসটিই নয়, প্রথম ওয়ানডেতে মুশফিকের খেলা ৪৪ রানের ইনিংসটিকেও গুরুত্বপূর্ণ মনে করছেন লিটন। তিনি বলেন, ‘কেবল মুশফিক ভাইয়ের আজকের ইনিংসটাই নয়, যদি তার সবশেষ ম্যাচের ইনিংসটাও দেখেন আমার কাছে সেটিও অসাধারণ লেগেছে। যদিও রানটা বেশি না, চল্লিশের (৪৪*) মতো। তিনশ’র বেশি রান করতে যেটা বড় ভূমিকা রেখেছে। আজকের ইনিংসটাও ভূমিকা রেখেছে আরও বড়।’

 

সব খবর