ঢাকা, শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে রমজান, ১৪৪৫ হিজরি, রাত ৩:৩৬
বাংলা বাংলা English English

১৬ লাখ টন খাদ্য মজুত আছে : প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে বর্তমানে ১৬ দশমিক ২৭ লাখ টন খাদ্যশস্য মজুত রয়েছে। মজুত খাদ্যশস্যের মধ্যে চাল ১২ দশমিক ২৫ লাখ টন, গম ৩ দশমিক ৯৬ লাখ টন এবং ধান ৯ হাজার টন।

বুধবার (৭ জুন) জাতীয় সংসদে তিনি এ তথ্য জানান।

 

প্রধানমন্ত্রী বলেন, খাদ্য মজুত বাড়াতে বর্তমান বোরো সংগ্রহ মৌসুমে ৪ লাখ টন ধান এবং ১২ দশমিক ৫০ টন চালসহ সর্বমোট ১৫ দশমিক ১০ লাখ টন সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২২-২৩ অর্থবছরে অভ্যন্তরীণ গম সংগ্রহের লক্ষ্যমাত্রা ১ লাখ টন নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, ২০০৯ সাল থেকে এখন পর্যন্ত ৩২ হাজার ৫৮১ লাইন কিমি ২ডি এবং ৬ হাজার ২২২ বর্গকিলোমিটার ৩-ডি সিসমিক সার্ভে সম্পন্ন হয়েছে। এ সময়ে ২০টি অনুসন্ধান কূপ, ৫৪টি উন্নয়ন কূপসহ ৭৪টি কূপ খনন এবং ৪১টি কূপে ওয়ার্কওভার কার্যক্রম সম্পন্ন হয়েছে। ফলে ছয়টি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। নতুন আবিষ্কৃত ভোলার ইলিশার গ্যাস মজুতসহ বর্তমানে উত্তোলনযোগ্য গ্যাসের মজুত ২৮ দশমিক ৭৬ ট্রিলিয়ন ঘনফুট।

তিনি আরও বলেন, জাতির পিতাকে হত্যার পর বাংলাদেশ আর সামনের দিকে এগোতে পারেনি। তবে আওয়ামী লীগ ক্ষমতার আসার পর জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। বাংলাদেশকে আর কেউ দাবায়ে রাখতে পারবে না। বাংলাদেশের স্বাধীনতাকে আমরা ব্যর্থ হতে দেব না। অপ্রতিরোধ্য গতিতে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

সব খবর