ঢাকা, শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি, সকাল ৯:০১
বাংলা বাংলা English English

৪০তম বিসিএস : নন-ক্যাডার থেকে নিয়োগ পাচ্ছেন ৩৮৪ প্রধান শিক্ষক


নন ক্যাডার পদে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদে যোগ দেবেন বিসিএস উত্তীর্ণ ৩৮৪ জন। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে এ পদে নিয়োগ দেওয়া হবে।

চূড়ান্ত ফলে উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পাননি তাদের এ পদে নিয়োগ দেওয়া হবে। শিগগিরই তাদের নিয়োগ দেবে বলে জানিয়েছে পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।

 

নন-ক্যাডারে পদ পেতে যারা আবেদন করেছেন, তাদের পছন্দক্রম প্রদানের জন্য অনলাইনে আবেদনপত্র চেয়েছে পিএসসি। পছন্দক্রমের জন্য ইতিমধ্যে আবেদন শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ১ জুলাই পর্যন্ত। টেলিটকের ওয়েবসাইট অথবা পিএসসির ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে।

সর্বশেষ তথ্যানুয়ায়ী দেশে বর্তমান ৬৬ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয়ে ৩৭ হাজার ৯২৬টি শূন্যপদ রয়েছে। এর মধ্যে শুধু প্রধান শিক্ষক পদেই ২৯ হাজার ৮৫৮টি এবং সহকারী শিক্ষক ৮ হাজার ৬৮টি পদ শূন্য রয়েছে। গত দুই সপ্তাহ আগে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীজাকির হোসেন এই শূন্য পদে নিয়োগের তথ্য জানিয়েছেন।

১৯ জুন সরকারি কর্ম কমিশন ৪০তম বিসিএস পরীক্ষা ২০১৮–এর লিখিত ও মৌখিক-উভয় পরীক্ষায় উত্তীর্ণ হলেও ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন প্রার্থীদের মধ্যে যারা ইতিমধ্যে ৯ম থেকে ১২তম গ্রেডে নন-ক্যাডার পদে চাকরি পেতে আগ্রহ প্রকাশ করে অনলাইনে আবেদন করেছেন, তাদের মধ্যে সংশ্লিষ্ট নিয়োগবিধি অনুযায়ী যোগ্যতা রয়েছে, এমন প্রার্থীদের মেধার ভিত্তিতে বাছাই করে সুপারিশের জন্য পিএসসি সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের আওতাভুক্ত অধিদপ্তর/দপ্তরের পদে পছন্দক্রম প্রদানের জন্য দরখাস্ত আহ্বান করেছে।

এর মধ্যে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের শূন্য পদ ৩৮৪টি। এ পদটি ১২তম গ্রেডের।

এ ছাড়া লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয়নি, এমন ৮ হাজার ১৬৬ প্রার্থীর রেজিস্ট্রেশন নম্বর প্রকাশ করা হয়। নন-ক্যাডারে পদ পেতে আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে মোট ৪ হাজার ৪৭৮ জন বিভিন্ন মন্ত্রণালয় ও অধিদপ্তরে নিয়োগ দেওয়া হবে।

সব খবর