ঢাকা, সোমবার, ১১ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৬শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি, ভোর ৫:০২
বাংলা বাংলা English English

কানাডিয়ান সাংবাদিক, লেখক বোম্বার্ডিয়ার মারা গেছেন: পরিবার


৫ জুলাই, ২০২৩ : কানাডিয়ান খ্যাতিমান সাংবাদিক, নারীবাদী এবং ঔপন্যাসিক ডেনিস বোম্বারডিয়ার মঙ্গলবার মারা গেছেন। পারিবারিক সুত্র একথা জানিয়েছে। তার বয়স হয়েছিল ৮২ বছর। বম্বার্ডিয়ার তার কট্টর নারীবাদী দৃষ্টিভঙ্গির জন্য বেশ পরিচিত। কানাডিয়ান মিডিয়ার র‌্যাংকের মধ্য দিয়ে উঠে আসা প্রথম নারীদের একজন। ১৯৭০ এবং ৮০ এর দশকে রেডিও কানাডায় শীর্ষ রাজনৈতিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের হোস্টিং এবং জীবদ্দশায় অনেক সেলিব্রিটিদের সাক্ষাৎকার গ্রহণ করেছিলেন তিনি।
বোম্বারডিয়ার মন্ট্রিয়েলের একটি উপশম কেন্দ্রে মঙ্গলবার তিনি মারা যান। তার পারিবারিক সূত্র একথা বলেছে।
প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো টুইটারে বলেছেন, ‘দৃঢ, আবেগপ্রবণ, বুদ্ধিমান, সাহসী ডেনিস বোম্বারডিয়ার ছিলেন আরও অনেক কিছু।’
‘কুইবেকের উপর তার প্রভাব ছিল অপরিসীম এবং তার উত্তরাধিকার বেঁচে থাকবে, এতে কোন সন্দেহ নেই।’
বোম্বার্ডিয়ারের ফ্রান্সের সাথেও দৃঢ় সম্পর্ক ছিল। যেখানে তিনি তার পড়াশোনা শেষ করেছিলেন। ১৯৯০ সালে, একটি জনপ্রিয় টেলিভিশন টক শোতে বক্তৃতা করার সময়, বোম্বার্ডিয়ার গ্যাব্রিয়েল ম্যাটজনেফের মুখোমুখি হন, তিনিই একজন লেখক যিনি তার রচনায় পেডোফিলিয়া উদযাপন করেছিলেন।
যখন ফরাসি প্রকাশক ভেনেসা স্প্রিংগোরা ২০২০ সালে তার ১৪ বছর বয়সে ম্যাটজনেফের সাথে যিনি তার ৩৬ বছরের সিনিয়র, তার ট্রমাজনিত সম্পর্ক সম্পর্কে একটি স্মৃতিকথা লিখেছিলেন। সেই বইটি প্যারিসের প্রসিকিউটরদের নাবালিকাদের ধর্ষণের অভিযোগে ম্যাটজনেফের বিরুদ্ধে তদন্ত শুরু করতে প্ররোচিত করেছিল।

সব খবর