ঢাকা, সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে শাওয়াল, ১৪৪৫ হিজরি, সকাল ১১:২৪
বাংলা বাংলা English English

ভারতে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের ঘোষণা নেটফ্লিক্সের


ভারতে পাসওয়ার্ড শেয়ারিং বন্ধের ঘোষণা দিয়েছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। এখন থেকে নেটফ্লিক্স অ্যাকাউন্ট শেয়ার করার সুবিধা শুধু একই পরিবারের সদস্যরা পাবেন বলে জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (২০ জুলাই) এক বিবৃতির মাধ্যমে নেটফ্লিক্স জানায়, একটি অ্যাকাউন্ট শুধু একই পরিবারের সদস্যরাই ব্যবহার করতে পারবেন। সেই সঙ্গে সেটি যেকোনো জায়গা থেকে তারা ব্যবহার করতে পারবেন।

এর আগে, গেল মে মাসে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্সেও পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ করেছিল নেটফ্লিক্স।

পরে সংস্থাটি তার অনেক ব্যবহারকারীর জন্য অতিরিক্ত মাসিক ফি প্রদানের শর্তে পরিবারের বাইরের কোনো সদস্যকে অন্তর্ভুক্ত করার সুবিধাও দিতে শুরু করে। কিন্তু এই ফিচারটি এখন আর ভারতে পাওয়া যাচ্ছে না।

জানা গেছে, করোনা মহামারির পর থেকে নেটফ্লিক্সের আয় কমে গেছে। তাই বিশ্বব্যাপী পাসওয়ার্ড শেয়ারিং নিয়ে কঠোর নিয়ম তৈরি করছে প্রতিষ্ঠানটি। সংস্থাটি তার আয় বাড়ানোর চেষ্টা করছে। দিন দিন স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোর ক্ষেত্রে প্রতিযোগিতা বাড়ছে এবং মানুষও ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সঙ্গে লড়াই করছে।

এদিকে বিশ্লেষকরা মনে করছেন, নেটফ্লিক্স তার কয়েকটি বড় বাজারে এমন এক পর্যায়ে পৌঁছেছে যেখানে তার আয় বাড়ার সম্ভাবনা কম।

প্রসঙ্গত, ২০২২ সালের শুরুতে নেটফ্লিক্সের অ্যাকাউন্ট কমেছে প্রায় ১০ লাখ। যদিও সংস্থাটি পরে ওই অ্যাকাউন্টগুলো থেকে লোকসান পুষিয়ে নিয়েছে।

সব খবর