ঢাকা, বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি, সকাল ৯:৩৩
বাংলা বাংলা English English

চলতি বছরের ছাত্রদের চেয়ে ফলে এগিয়ে ছাত্রীরা


ফাইল ছবি

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষায় পাসের হার এবং জিপিএ-৫ পাওয়ার দিক থেকে ছাত্রদের চেয়ে এগিয়ে ছাত্রীরা।

এবার ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন। মোট ছেলে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৯ হাজার ৮০৩ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ৭ লাখ ৯৬ হাজার ৪০৪ জন। আর মেয়ে পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৩১ হাজার ৬৪৭ জন। উত্তীর্ণ হয়েছে ৮ লাখ ৪৪ হাজার ৭৩৬ জন।

চলতি বছর এসএসসিতে জিপিএ ফাইভ পাওয়াদের মধ্যেও এগিয়ে মেয়েরা। জিপিএ ফাইভ পেয়েছে মোট ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন। এর মধ্যে ছাত্রী ৯৮ হাজার ৬১৪ জন, আর ছাত্র ৮৪ হাজার ৯৬৪ জন।

এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮০ দশমিক ৩৯ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৭৮ দশমিক ৮৭ শতাংশ ও মেয়েদের পাসের হার ৮১ দশমিক ৮৮ শতাংশ।

শুক্রবার (২৮ জুলাই) সকালে গণভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের ফলাফলের কপি হস্তান্তর করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ সময় উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডগুলো কর্মকর্তারা। পরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রী ফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

এর আগে গণভবনে ফল হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, এসএসসি ও সমমান পরীক্ষায় ছাত্রীদের থেকে কম সংখ্যক ছাত্র অংশ নিয়েছে। এসএসসিতে ছেলেদের সংখ্যা কেন কমে যাচ্ছে তা খতিয়ে দেখা দরকার। শিক্ষা প্রশাসনকে এ বিষয়টি খতিয়ে দেখার আহ্বান জানান তিনি।

সব খবর