ঢাকা, বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি, সকাল ১০:০১
বাংলা বাংলা English English

কৃপণতা ও ভয় থেকে বাঁচার দোয়া


ছোট্ট একটি দোয়া। অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয় থেকে বাঁচার সমষ্টিক দোয়া এটি। এ দোয়ায় রয়েছে দুঃখ-বেদনা, দুঃশ্চিন্তা ও হতাশা, কৃপণতা ও ভয় এবং ঋণ থেকে মুক্তির আবেদন। বিশেষ করে কৃপণতা ও ভয় থেকে বাঁচতে এ দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা জরুরি। দোয়াটি হলো-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ الْهَمِّ وَالْحَزَنِ وَأَعُوذُ بِكَ مِنْ الْعَجْزِ وَالْكَسَلِ وَأَعُوذُ بِكَ مِنْ الْجُبْنِ وَالْبُخْلِ وَأَعُوذُ بِكَ مِنْ غَلَبَةِ الدَّيْنِ وَقَهْرِ الرِّجَالِ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউজুবিকা মিনাল আঝযি ওয়াল কাসালি, ওয়া আউজুবিকা মিনাল ঝুবনি ওয়াল বুখলি, ওয়া আউজুবিকা মিন গালাবাতিদ দাইনি ওয়া কাহরির রিঝালি।

অর্থ : ‘হে আল্লাহ! নিশ্চয়ই আমি আপনার কাছে দুশ্চিন্তা ও দুঃখ থেকে আশ্রয় চাই, অপারগতা ও অলসতা থেকে আশ্রয় চাই, কৃপণতা ও ভীরুতা থেকে আশ্রয় চাই এবং ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকে আশ্রয় চাই।’ (বুখারি ও মুসলিম, মিশকাত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কৃপণতা ও ভয় থেকে বেঁচে থাকার পাশাপাশি অন্যান্য বিষয়গুলো থেকে হেফাজত করুন। হাদিসে বর্ণিত দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।

সব খবর