ঢাকা, বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি, সকাল ৯:১৭
বাংলা বাংলা English English

বাংলাদেশের চলচ্চিত্র উৎসব শুরু কলকাতায়


কলকাতার সাংস্কৃতিক কেন্দ্র নন্দনে বৃহস্পতিবার (২৭ জুলাই) সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয় পঞ্চম বাংলাদেশ চলচ্চিত্র উৎসবের। তবে এদিন উদ্বোধন করা হলেও চলচ্চিত্র প্রদর্শনী শুরু হচ্ছে শনিবার (২৯ জুলাই) থেকে। চলচ্চিত্র উৎসবটি উদ্বোধন করেন বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।

শনিবার থেকে তিন দিনব্যাপী এই উৎসব হবে কলকাতার প্রেক্ষাগৃহ নন্দন-১ ও নন্দন-২-এ। এবারের উৎসবে দেখা যাবে বাংলাদেশের ২৪টি চলচ্চিত্র।

জানা গেছে, প্রদর্শনী চলবে প্রতিদিন বেলা ১টা থেকে রাত ৮টা পর্যন্ত। সেই সঙ্গে সবগুলো সিনেমাই বিনা মূল্যে উপভোগ করা যাবে।

বাংলাদেশ সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উদ্যোগে উৎসবের আয়োজন করে কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশন।

উৎসবে যোগ দেওয়া চলচিত্রগুলোর মধ্যে রয়েছে- ‘হাসিনা: আ ডটারস টেল’,’জেকে-১৯৭১’, ‘গণ্ডি’, ‘গুণিন’, ‘বিউটি সার্কাস’, ‘ন ডরাই’, ‘বীরকন্যা প্রীতিলতা’, ‘লাল শাড়ি’, ‘গেরিলা’, ‘দামাল’, ‘পরাণ’, ‘স্ফুলিঙ্গ’, ‘বিক্ষোভ’, ‘অবিনশ্বর’, ‘রেডিও’, ‘দেশান্তর’, ‘ধড়’, ‘পাপ-পুণ্য’ ইত্যাদি।

শনিবার নন্দন-১–এ দেখানো হবে ‘হাসিনা: আ ডটারস টেল’, ‘জেকে-১৯৭১, ‘স্ফুলিঙ্গ’ ও ‘পরাণ’। নন্দন-২–এ দেখা যাবে ‘বীরকন্যা প্রীতিলতা’, ‘বিক্ষোভ’ এবং ‘দামাল।

আগামীকাল নন্দন-১-এ প্রদর্শিত হবে ‘গেরিলা’, ‘লাল শাড়ি’, ‘অবিনশ্বর’ ও ‘গণ্ডি’। এ ছাড়া নন্দন-২-এ থাকছে ‘রেডিও’, ‘ওমর ফারুকের মা’, ‘দেশান্তর’, ‘ধড়’ ও ‘শ্রাবণ জ্যোৎস্নায়’ সিনেমাগুলো।

শেষ দিন ৩১ জুলাই নন্দন-১–এ দেখানো হবে ‘গুণিন’, ‘বিউটি সার্কাস’ ও ‘মা’ দেখা যাবে। নন্দন-২–এ চলবে ‘ন ডরাই’, ‘আলফা’ ও ‘পাপ-পুণ্য’।

সব খবর