ঢাকা, শনিবার, ১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৭ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি, সকাল ১০:১৪
বাংলা বাংলা English English

বাজারে কমেছে পেঁয়াজ-কাঁচামরিচের দাম


দিনাজপুরের হিলিতে কমেছে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ ও দেশি কাঁচামরিচের দাম। এক সপ্তাহের ব্যবধানে ভারতীয় পেঁয়াজ কেজিপ্রতি ৮ থেকে ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ২২ থেকে ২৪ টাকা দরে। অন্যদিকে দেশি কাঁচামরিচ কেজিপ্রতি ১৭০ টাকা কমে বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে।

রোববার (৩০ জুলাই) হিলির কাঁচাবাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়। তবে দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। বাজারে সরবরাহ বৃদ্ধির কারণে কমতে শুরু করেছে দাম বলছেন খুচরা ব্যবসায়ীরা।

হিলি বাজারে কাঁচামরিচ ও পেঁয়াজ কিনতে আসা বাবু মল্লিক বলেন, কয়েক দিনের তুলনায় কিছুটা কমেছে পেঁয়াজ ও কাঁচামরিচের দাম। গত সপ্তাহে কাঁচামরিচ কিনেছি ২৮০ টাকা কেজি দরে। আজকে কিনলাম ৮০ টাকায়। পেঁয়াজের দামও কমেছে, প্রতি কেজি একটু খারাপ মানের পেঁয়াজ ২৪ টাকা দরে বিক্রি হচ্ছে। পাঁচ কেজি পেঁয়াজ কিনলাম।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল মাহমুদ বলেন, এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি ৮ থেকে ১০ টাকা কমেছে ভারতীয় পেঁয়াজের দাম। বর্তমানে প্রতিকেজি একটু খারাপ মানের পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২ থেকে ২৪ টাকা দরে। আমদানি বেশি এবং ভারতে অতিরিক্ত গরমের কারণে নষ্ট হচ্ছে পেঁয়াজ, যার ফলে আমদানি বেশি হচ্ছে। সেই সঙ্গে কমেছে দাম। তবে ক্রেতা নেই বললেই চলে।

হিলি কাস্টমসের তথ্য মতে, গত সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবারে ভারতীয় ৩৯ ট্রাকে ১ হাজার ১৭২ মেট্রিকটন পেঁয়াজ এবং ভারতীয় একটি ট্রাকে ২ হাজার ৫৬০ কেজি কাঁচামরিচ আমদানি হয়েছে হিলি স্থলবন্দর দিয়ে।

সব খবর