ঢাকা, বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি, সকাল ৯:১৪
বাংলা বাংলা English English

এশিয়া কাপ ২০২৩: দল ঘোষণার আগে যে বার্তা দিলেন সৌম্য


ছবি- সংগৃহীত

আগামী অক্টোবর-নভেম্বর মাসে ভারতের মাটিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে আগস্টের শেষ নাগাদ শুরু হবে এশিয়া কাপের আসর। কিন্তু ইতোমধ্যেই দুই মেগা ইভেন্টের দামামা বাজতে শুরু করেছে। তবে সেই বাজনাটা উপভোগ করার খুব একটা জো নেই বাংলাদেশের। কেননা ওপেনিং ও সাত নম্বর পজিশনের ব্যাটার নিয়ে বেশ বিপাকেই রয়েছে বিসিবি।

ওপেনিংয়ে সমস্যা টাইগার ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবালকে নিয়ে। ইনজুরির কারণে এশিয়া কাপ ও বিশ্বকাপে তাকে পাওয়া যাবে কিনা সে বিষয়ে টিম ম্যানেজমেন্টের কপালে দুশ্চিন্তার ভাঁজ। আবার মাহমুদউল্লাহ রিয়াদকে দল থেকে ‘সরিয়ে’ দেওয়ার পর সাত নম্বরে ব্যাট করার মতো ভরসাবান কোনো হাত খুঁজে পায়নি বোর্ড।

টাইগার হেড কোচ হিসেবে চান্ডিকা হাথুরুসিংহে জাতীয় দলের দায়িত্ব নেবার পর থেকেই দল থেকে ঝরে পড়া ব্যাটার সৌম্য সরকার ফের দলে ঢোকার আশায় বুক বাধতে যে শুরু করেছিলেন সেটি কারো অজানা থাকার কথা নয়। অন্তত বাংলাদেশের ক্রিকেট যারা ফলো করেন তাদের কাছে তো এটি রীতিমতো অতি স্বাভাবিক বিষয়ের মতোই। কেননা লঙ্কান এই কোচের কাছে সৌম্য যেন যক্ষের ধন।

সৌম্যকে অনুশীলনে হুট করেই ডেকে আনা, তাকে আলাদা করে দীক্ষা দেয়া সবই ইঙ্গিত দিচ্ছিল জাতীয় দলে জায়গা করে নেয়ার। সবশেষ ইমার্জিং এশিয়া কাপের দলে যখন হাথুরুর ‘বিশেষ অনুরোধে’ সৌম্যকে নেয়া হয় তখন আর কোন সন্দেহই থাকে না যে জাতীয় দলের ফেরার পথটা তৈরি হতে যাচ্ছে এই ব্যাটারের।

ইমার্জিং এশিয়া কাপে ধারাবাহিক পারফরম্যান্স দেখাতে না পারলেও জাতীয় দলে ঢোকার মতো পারফরম্যান্স সৌম্য দেখিয়েছেন সেটি হাথুরু দাবি করতেই পারেন। কেননা চার ম্যাচে ৬ উইকেট তুলে নেয়ার পাশাপাশি বাঁহাতি এই ব্যাটার তিন ম্যাচে ব্যাটিংয়ে নেমে করেন মোট ৯৫ রান।

টুর্নামেন্টে ধারাবাহিকভাবে এক পজিশনে না খেললেও গুঞ্জন রয়েছে সৌম্যকে দলে ভেড়ানো হচ্ছে সাত নম্বর ব্যাটিং পজিশনের জন্য। আর ফেরার মিশনে সেই পজিশনের জন্য নিজেকে যথার্থভাবেই প্রমাণ করেছেন সৌম্য সেটি তার পারফরম্যান্স দেখে বলার অপেক্ষা হয়ত রাখে না।

জাতীয় দলে একটা সময় সৌম্য ওপেনারের ভূমিকাও পালন করেছিলেন। গুঞ্জন রয়েছে এটিও যে, তামিমের ইনজুরির কারণে রিপ্লেসমেন্ট হিসেবে ওপেনারের ভূমিকা পালন করতে ডাক পড়তে যাচ্ছে সৌম্যের।

বাঁহাতি এই ব্যাটারের ফেরা নিয়ে উত্তেজনার পারদ যখন তুঙ্গে ঠিক সে সময় সামাজিক যোগাযোগমাধ্যমে হুট করেই অনুশীলনের দুটি ছবি আপলোড দেন সৌম্য। ছবির ক্যাপশনে লেখা ছিল- ‘মনোযোগ সবখানেই।’

ধারণা করা হচ্ছে ছবিটির মাধ্যমে আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপের দলে নিজের ফেরার বার্তাটা আগাম দিয়ে রেখেছেন তারকা এই ক্রিকেটার।

নেটিজেনদের ভেতর বেশ আলোড়ন তুলেছে সৌম্যের সেই ছবি। কেউ কমেন্টে তাকে শুভেচ্ছা জানাচ্ছেন, কেউবা বলছেন বিশ্বকাপের জন্য তৈরি থাকতে। অনেককেই আবার দেখা যায় কমেন্ট বক্সে সৌম্যের দলে ফেরার অপেক্ষার প্রহর গুনছেন।

আসলে কি বার্তা দিতে চাইলেন সৌম্য সেই রহস্য উন্মোচন করেননি তিনি। এখন দেখার বিষয় এটি কি আগাম কোন বার্তা না নিতান্তই সাধারণ একটি পোস্ট। জানতে হলে অপেক্ষা করতে হবে দল ঘোষণা পর্যন্ত।

 

সব খবর