ঢাকা, বুধবার, ১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জিলহজ, ১৪৪৫ হিজরি, সকাল ৯:৫৬
বাংলা বাংলা English English

জুনের তুলনায় জুলাইয়ে ডেঙ্গু রোগী ৭ গুণ বেশি


ছবি: সংগৃহীত

দেশে জুন মাসের তুলনায় জুলাইয়ে সাত গুণেরও বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোববার (৩০ জুলাই) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল ব্রিফিংয়ে এ তথ্য জানান অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মো. শাহাদাত হোসেন।

তিনি বলেন, দেশে জুন মাসে মোট ডেঙ্গু রোগী ছিল ৫ হাজার ৫৬ জন, জুলাই মাসে আজকের দিন পর্যন্ত ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে ৩৮ হাজার ৪২৯ জন। জুলাই মাসে জুন মাসের তুলনায় সাতগুণের বেশি রোগী বেড়েছে। এ বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের মধ্যে পুরুষের সংখ্যা বেশি। শতকরা বিবেচনায় পুরুষ ডেঙ্গু রোগী ৬৪ শতাংশ, আর নারী ৩৬ শতাংশ। মধ্যবয়সীদের মধ্যে ১১ থেকে ৫০ বছর পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেশি।

ডা. শাহাদাত হোসেন বলেন, ঢাকার ভেতরে যে হাসপাতালগুলো রয়েছে তার মধ্যে সবচেয়ে বেশি রোগী ভর্তি আছে মুগদা হাসপাতালে। ঢাকা এবং ঢাকার বাইরের বিশ্লেষণে দেখা গেছে, ঢাকায় শিশুদের আক্রান্তের হার ঢাকার বাইরের তুলনায় বেশি। বর্তমানে রাজধানীর অনেক হাসপাতালেই ডেঙ্গু রোগীর শয্যা পূর্ণ হয়ে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক আরও বলেন, ডেঙ্গু সংক্রমণের হার টেনে ধরতে সিটি করপোরেশনের মশা নিধন কর্মসূচি আরও জোরদার করতে হবে। পাশাপাশি সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য আমরা স্বাস্থ্য অধিদপ্তর থেকে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। ডেঙ্গু রোগীরা হাসপাতালে এসে যাতে চিকিৎসা সেবা নিতে পারে আমরা সে চেষ্টা করছি। মানুষকে সচেতন করতে নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছি।

সব খবর